বৃষ্টির ব্যপক ঘাটতি! কেমন থাকবে আজকের আবহাওয়া


ODD বাংলা ডেস্ক: রাজ্যে বৃষ্টির আকাল! দক্ষিণবঙ্গে রেকর্ড কম বৃষ্টিপাত। ঘাটতির পরিমাণ ৪৭ শতাংশ। মৌসুমী বায়ু দুর্বল থাকার দরুন চলতি মরশুমে সেভাবে ভারী বৃষ্টিপাত পায়নি দক্ষিণবঙ্গ। কিন্তু, উত্তরবঙ্গে সময়ের আগে প্রবেশ করে মৌসুমী বায়ু। এই মরশুমে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়ার এই মতিগতি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন আবহবিদরা।

সকাল থেকেই শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা। বিক্ষিপ্তভাবে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা শুক্রবার নেই, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল গতকাল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং শুক্রবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। তবে বৃষ্টিপাতের পরিমাণ বাড়লেও বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বাড়াবে অস্বস্তি। আপাতত শহরের তাপমাত্রার বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই। শুক্রবার থেকে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টিপাত অপেক্ষাকৃত বৃদ্ধি পাবে। এই মরশুমের শুরু থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের দেখা পাওয়া যায়নি। মৌসুমী বায়ু ছিল দুর্বল। এছাড়াও কোনও সুস্পষ্ট নিম্নচাপ বর্ষাকে কোনওভাবেই প্রভাবিত করেনি। ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে উল্লেখযোগ্যভাবে বৃষ্টিপাতের ঘাটতি দেখা গিয়েছে। 

মৌসুমী বায়ু দুর্বল থাকার জন্য জুন মাস থেকেই বৃষ্টির ঘাটতি শুরু হয়। সেই ঘাটতি পূরণ হয়নি। বরং দিন প্রতিদিন বৃদ্ধি পেয়েছে। এরপর যদি দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতও হয় সেক্ষেত্রেও এই ঘাটতি পূরণ করা সম্ভব নয় বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে উত্তরবঙ্গে স্বাভাবিক বৃষ্টি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.