পুরুষদের থেকে মহিলাদের মধ্যে এই সুপ্ত ইচ্ছে বেশি থাকে, জানুন কী বলছে চাণক্য-নীতি



 ODD বাংলা ডেস্ক: চাণক্যের বিভিন্ন উপদেশাবলী একসঙ্গে গ্রন্থিত। প্রাচীন ভারতের সুবিখ্যাত অর্থনীতিবিদ, উপদেষ্টা, দার্শনিক, লেখক ও শিক্ষক ছিলেন চাণক্য। জীবনের বিভিন্ন দিক নিয়ে বাস্তবোচিত পরামর্শ দিয়ে গিয়েছেন তিনি। আজ আমরা তাঁরই একটি পরামর্শ নিয়ে বিশদে আলোচনা করব।


সংস্কৃত ভাষায় রচিত চাণক্য নীতি পরে ইংরেজি, হিন্দি-সহ অন্য নানা ভাষায় অনুবাদ করা হয়। আজকের দিনেও লক্ষ লক্ষ মানুষ চাণক্য নীতিকে আধুনিক কালেও উপযোগী বলে মনে করেন। অনেক রাজনীতিবিদ, শিল্পপতি আজও কৌটিল্যের পরামর্শে অনুপ্রাণিত হন। রাজনীতি, ব্যবসা ও আর্থিক বিষয়ে জ্ঞান অর্জন করতে হলে আজও চাণক্য বা কৌটিল্যের কোনও বিকল্প নেই। বিশেষজ্ঞদের মত অনুসারে, আপনি যে পেশাতেই থাকুন না কেন, চাণক্য নীতি অনুসরণ করে চললে আপনার সাফল্য কেউ ঠেকাতে পারবে না।


মহিলাদের সম্পর্কেও বেশ কিছু বলা গিয়েছেন আচার্য চাণক্য, যা সাধারণত মহিলারা তাঁদের মনেই লুকিয়ে রাখেন। মহিলাদের সঙ্গে পুরুষদের তুলনা করতে গিয়ে চাণক্য কয়েকটি কথা তুলে ধরেছেন, যা সাধারণত মহিলারা অন্য কাউকে জানতে দেন না। জেনে নিন এই বিষয়গুলি কী কী।


* চাণক্যর কথা অনুসারে মহিলারা পুরুষদের থেকে অনেক বেশি শক্তিশালী। দৈহিক ক্ষমতা বেশি থাকার জন্য মহিলাদের ক্ষিদেবোধও পুরুষদের থেকে অনেক বেশি। একজন মহিলা একজন পুরুষের থেকে দ্বিগুণ ক্ষিদেবোধ অনুভব করেন এবং খেতে পারেন বলে জানিয়েছেন চাণক্য। তবে সামাজিক নানা কারণে মহিলারা কম খেয়ে থাকার একটা যুগ যুগ ধরে গড়ে তুলেছেন। নিজের মধ্যের এই ক্ষিদেবোধের কথা কাউকে জানাতে চান না মহিলারা।


* পুরুষদের থেকে মহিলারা স্বভাবতই অনেক বেশি লাজুক। পুরুষদের থেকে মহিলাদের চার গুণ বেশি লজ্জা বোধ থাকে। এই লজ্জা বোধের কারণে বেশিরভাগ সময় তাঁরা মুখে কিছু বলার থেকে মনে মনে ভাবেন বেশি।


* সাধারণত আমাদের সমাজের পুরুষের সাহসী ও বীর বলে মনে করা হয়। চাণক্য কিন্তু বলে গিয়েছেন সম্পূর্ণ উল্টোকথা। তিনি জানিয়েছেন মহিলাদের সাহস পুরুষদের থেকে ছয় গুণ বেশি থাকে। বলা যেতে পারে মহিলারাই হলেন সাহস ও শক্তির আধার।


* চাণক্যের কথা অনুসারে শারীরিক মিলনের কামনা বাসনাও পুরুষদের থেকে মহিলাদের মধ্যে অনেক বেশি থাকে। পুরুষদের থেকে মহিলাদের মধ্যে আটগুণ বেশি কামনা থাকে। কিন্তু লজ্জার খাতিরে সেটা প্রকাশ করতে পারেন না তাঁরা। নিজের মনের ইচ্ছের কথা মনে গোপন রেখে পরিবারের যত্ন করে চলেন মহিলারা। যা সাহস ও সহ্যশক্তির চূড়ান্ত নিদর্শন বলে মনে করছেন চাণক্য়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.