জন্ম নিল বিশ্বের সবচেয়ে মোটা পান্ডা!


ODD বাংলা ডেস্ক: চিনে একটি পান্ডাশাবকের জন্ম হয়েছে। তার জন্মের পরপরই শাবকটি সবার নজর কেড়েছে। কারণ অন্যান্য শাবকের তুলনায় এই পান্ডাশাবকের ওজন খানিকটা বেশি। বলা হচ্ছে, এটাই নাকি বিশ্বের সবচেয়ে ভারী পান্ডাশাবক।

চিনের সংবাদমাধ্যম সিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির সিচুয়ান প্রদেশে ৫ অগাস্ট জায়ান্ট পান্ডা চুইচুইয়ের কোলজুড়ে এসেছে একটি শাবক। এটির ওজন ২৭০.৪ গ্রাম। চায়না কনজারভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার ফর দি জায়ান্ট পান্ডা জানিয়েছে, এর আগে কখনও এত ভারী পান্ডাশাবকের জন্ম হয়নি। ২০২১ সালে যে ভারী পান্ডাশাবকের জন্ম হয়েছিল, সেটির ওজন ছিল ২৪৯ গ্রাম।


জায়ান্ট পান্ডা চুইচুইয়ের বাস চিনের সিচুয়ান প্রদেশের ওলং শেনশুপিং পান্ডা কেন্দ্রে। চুইচুইয়ের বয়স ১৬ বছর। একেকটি জায়ান্ট পান্ডা সাধারণত ৩০ বছরের কিছু বেশি সময় বাঁচে। চার থেকে আট বছর বয়সের মধ্যে এসব পান্ডা প্রজনন সক্ষমতা অর্জন করে। ২০ বছর বয়স পর্যন্ত বাচ্চা জন্ম দিতে পারে। ওজন হয় ৭০ থেকে ১২৫ কেজি।

আর জায়ান্ট পান্ডার একেকটি সদ্যোজাত শাবকের ওজন হয় ৮৫ থেকে ১৪০ গ্রাম।  অর্থাৎ সম্প্রতি চুইচুই যে মেয়ে শাবকটি জন্ম দিয়েছে, সেটির ওজন পান্ডাশাবকের গড় ওজনের চেয়ে বেশি।চুইচুইকে দেখভাল করা চেং জিয়ানবিন বলেন, চুইচুইয়ের কোলে সর্বশেষ ২০১৮ সালে শাবক এসেছিল। সেটির ওজন ২০০ গ্রামের বেশি ছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.