৯/১১-র হামলার ২১ বছর! পুরনো ক্ষত এখনও তাজা

ODD বাংলা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদী হামলার ২১ বছর পূর্ণ হল আজ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় একসঙ্গে চারটি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটে। দুটি বিমান নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস করে। একই দিন ভার্জিনিয়ার আরলিংটনে তৃতীয় বিমান হামলা করে।

এই হামলায় প্রায় ৩  হাজার মানুষ নিহত হন। ৬ হাজারের বেশি মানুষ আহত হন। ১০ বিলিয়ন ডলার কার্যত ধ্বংস হয়। কিন্তু ২০ বছর পরও যেন ৯/১১-র ক্ষত সারেনি।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পেছনে ওসামা বিন লাদেন ও তার সন্ত্রাসবাদী দল আল কায়দা জড়িত ছিল। ৯/১১ নামে খ্যাত ওই হামলার বিপরীতে সন্ত্রাস বা জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই শুরু করে যুক্তরাষ্ট্র। সন্দেহের আওতায় থাকা জঙ্গি সংগঠন আল কায়দার বিরুদ্ধে বিশ্বব্যাপী যুদ্ধ চালাতে গিয়ে ২০ বছরে যুক্তরাষ্ট্রের প্রায় ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে। এসব যুদ্ধে বিভিন্ন দেশে ৯ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ব্রাউন ইউনিভার্সিটির কস্টস অব ওয়ার প্রজেক্টের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ছিল মঙ্গলবার। সেদিনের হামলায় প্রায় ৬০টি দেশের ২ হাজার ৭৪৯ মানুষ নিহত হন। সেদিন যারা নিহত হয়েছিলেন, তাদের প্রত্যেকের নাম অবিস্মরণীয় হয়ে রয়েছে বিধ্বস্ত টুইন টাওয়ারের স্থলে নির্মিত স্মৃতিসৌধে। একটি জলাধারের চার ধারে নির্মিত উঁচু বেদিতে তাদের নাম খোদাই করা।

আল কায়দার জঙ্গি হামলার প্রতিশোধ নিতে যে যুদ্ধ শুরু হয়েছিল, তা এখন শেষ। দেশটি থেকে প্রত্যাহার করা হয়েছে মার্কিন সেনা। ক্ষমতায় এসেছে তালিবান। কিন্তু ২০ বছর পরও সারেনি সেই ৯/১১-র ক্ষত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.