এই ৩ অভ্যাস জীবন ধ্বংস করে দেবে, যুবকদের সাবধান করছেন চাণক্য

 


ODD বাংলা ডেস্ক: আচার্য চাণক্য অনুযায়ী সমাজ ও রাজ্যের নির্মাণকারী হলেন এই যুবকরাই। যুবাবস্থায় প্রতিটি ব্যক্তিকে নিজের ভবিষ্যৎ সম্পর্কে সচেতন থাকা উচিত। পাশাপাশি একটি সঠিক রণনীতি তৈরি করে লক্ষ্য অর্জনের চেষ্টা করা উচিত। চাণক্য বলেছেন যে, যুবকদের নিজের এই সময়কালে মাহাত্ম্য বুঝতে হবে। নিজের লক্ষ্যের প্রতি গাম্ভীর্য বজায় রাখার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। কিন্তু যৌবনকালে জাতক যদি বদঅভ্যাসের শিকার হয়ে যায় তা হলে তাদের একাধিক সমস্যার মুখে পড়তে হতে পারে। যৌবনকালে যুবকদের কোন কোন অভ্যাস থেকে দূরে থাকতে হবে জেনে নেওয়া যাক।


আলস্য ত্যাগ করুন


আচার্য চাণক্য নিজের নীতি শাস্ত্রে জানিয়েছেন, যে কোনও বয়সে বিশেষত যুবকদের ভুলেও আলস্য করতে নেই। কারণ আলস্য ব্যক্তির সবচেয়ে বড় শত্রু। চাণক্যের মতে, ব্যক্তি একবার অলস হয়ে গেলে কখনও নিজের লক্ষ্য লাভ করতে পারবে না। আলস্যের কারণে তাঁরা প্রচুর সময় নষ্ট করে ফেলে। ফলে কাঙ্খিত লক্ষ্য অর্জনেও বিলম্ব হয় তাঁদের। চাণক্য বলেছেন যে, যুবকদের জীবনে আলস্যের কোনও স্থান নেই। যৌবনাবস্থা এমন সময় যখন যুবকদের নিয়মনীতি মেনে চলতে হয়। এ সময় শৃঙ্খলাপরায়ণতার মধ্যে যুবকদের জীবনযাপন করার পরামর্শ দেওয়া হচ্ছে।


নেশাগ্রস্ত হওয়া যুবকদের জন্য অভিশাপ


মাদকাসক্তিও যুবকদের জীবনে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। নেশার কারণে যুবক যে শুধুমাত্র শারীরিক দিক দিয়েই দুর্বল হন, তা নয়, বরং এই মাদকাসক্তি তাঁদের মানসিক দিক দিয়েও দুর্বল করে তোলে। নিজের এই অভ্যাসের কারণে তাঁরা আর্থিক সমস্যার শিকার হয়ে পড়ে। মাদকাসক্তি ব্যক্তিকে বিপথে চালিত করে। পরিস্থিতি এমন দিকে গড়ায় যে সেই ব্যক্তি বুঝতেও পারে না, কখন সে ভুল কাজের সঙ্গে জড়িয়ে পড়েছে। এর ফলে সেই যুবক নিজের বর্তমানের সঙ্গে সঙ্গে ভবিষ্যৎও নষ্ট করে। তাই মাদকাসক্তির মতো বদঅভ্যাস থেকে সবসময় দূরে থাকা উচিত ব্যক্তিকে।


কুসঙ্গ


চাণক্য নীতি অনুযায়ী কুসঙ্গ ব্যক্তির জীবনে প্রভাব ফেলে। কুসঙ্গের করাণে ব্যক্তির চিন্তাভাবনাও ভুল পথে চালিত হয়ে পড়ে। তাই প্রতিটি যুবককে নিজের বন্ধুদের সম্পর্কে সজাগ হতে হবে। ভুল সঙ্গ যুবকদের লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারে। পাশাপাশি তাঁদের অন্ধকারের দিকে ঠেলে দেয়। ভুল লোকের সঙ্গে ওঠাবসা করলে তাঁরা খারাপ জিনিসই শিখবে। তাই এমন কুসঙ্গ ত্যাগ করাই শ্রেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.