বিশ্বের দীর্ঘতম ট্রাকে ৩০০ চাকা, ৪ লিটার ডিজেলে চলে ১ কিমি

 


ODD বাংলা ডেস্ক: মানুষ বিভিন্ন কারণে ট্রাক ভাড়া করে থাকে। প্রয়োজনভেদে এসব ট্রাক ছোট-বড় হয়ে থাকে। যেমন নোংরা আবর্জনা ফেলার ট্রাক, অগ্নি নির্বাপনের ট্রাক, বড় লোহা পরিবহণ করার জন্য ট্রাক ইত্যাদি। তবে কার্গো পরিবহণের জন্য ব্যবহৃত হয় বিভিন্ন অতিকায় লরি বা ট্রাক। বেশিরভাগ ক্ষেত্রেই এই ট্রাকগুলোর আকৃতি হয় দেখার মতো।

কিন্তু কখনোা ৩০০ চাকার ট্রাক দেখেছেন? কুসুম গোয়াত নামক এক ভারতীয় ইউটিউবার তার চ্যানেলে এই ট্রাকটির দৃশ্য তুলে ধরেন। ওই ইউটিউবার যখন এই বিশাল ট্রেলারের বিবরণ এবং বৈশিষ্ট্য সম্পর্কে জিজ্ঞাসা করেন, তখন তিনি জানতে পারেন যে এই মেশিনটি আসলে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত সরঞ্জামগুলির একটি অংশ। এটি ভারতের হরিদ্বার থেকে গুজরাটের কান্ডলা বন্দর নামে একটি জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে।


গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য এই ট্রাকে ২৮ জন কর্মী রয়েছেন। শুধু তাই নয় এই ট্রাকটিতে রয়েছে ৩০০টি চাকা। আকার ও ওজনে দানবীয় হওয়ায় ১ কিলোমিটার পথ অতিক্রম করতে ৪ লিটার জ্বালানি লাগে ট্রাকটির। রাস্তায় নিয়ে যাওয়ার জন্য এই ট্রাকটি মূলত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম এবং শেষ অংশে মেশিনের সঙ্গে ট্রাকটি সংযুক্ত করা হয়েছে।


ট্রাকের ড্রাইভার জানান, অ্যাকসেলারেটার থেকে পা সরানোর প্রায় ৪ কিলোমিটার লাগে ট্রাকটি থামতে। ৬টি ট্রেলারের সমন্বয়ে গঠিত হয়েছে এই ট্রাকটি।


দক্ষিণ এশিয়ায় সাধারণত এই ধরণের ট্রাক বা মেশিন কেরিয়ার খুব কমই দেখা যায়। এই অতিকায় ট্রেলারকে অনেকে বিশ্বের দীর্ঘতাম ট্রাক বললেও, আরও একটি ট্রাক রয়েছে যার কথা শুনলে আপনি হকচকিয়ে যাবেন। এটি অস্ট্রেলিয়ায় ‘দ্য ক্যান্টিপেড’।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.