পুজোর আগে লাগাতার কমছে সোনার দাম, দর হাঁকাচ্ছে রূপো, কলকাতার লেটেস্ট রেট কত



 ODD বাংলা ডেস্ক: উৎসবের মরশুমে সোনার দাম আগের তুলনায় অনেকটাই নিচের দিকে। তবে বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়েছে ভারতে। ২২ ক্যারেট সোনার দাম ৫০ হাজারের অনেক কম রয়েছে। বেশ কয়েকদিন ধরেই দাম বাড়ছে না হয় কমছে সোনার। তবে শুধু দাম কমাই নয়, এক মাসের মধ্যে সবচেয়ে সস্তাও হয়েছিল সোনা। 


উৎসবের মরশুমে সোনার দাম আগের তুলনায় অনেকটাই নিচের দিকে। তবে বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়েছে ভারতে। ২২ ক্যারেট সোনার দাম ৫০ হাজারের অনেক কম রয়েছে। বেশ কয়েকদিন ধরেই দাম বাড়ছে না হয় কমছে সোনার। তবে শুধু দাম কমাই নয়, এক মাসের মধ্যে সবচেয়ে সস্তাও হয়েছিল সোনা। প্রতিদিনই যেন একটু একটু করে দাম বাড়ছে সোনার।উ   সোনার দাম কমা-বাড়া নিয়ে নাজেহাল অবস্থা মধ্যবিত্তর। গতকালের তুলনায় আরও সস্তা হল সোনা। দুমাসের মধ্যে সবচেয়ে সস্তা হল সোনার দাম। পুজোর আগে হু হু করে দাম কমছে সোনার। প্রতি গ্রামে কমেছে সোনার দাম। যদিও সোনার দাম বাড়া-কমা যেন লেগেই থাকে। তবে বেশ কয়েকদিন ধরেই সোনার দাম কমছে। ফের দাম কমল সোনার। তবে শুধু দাম কমাই নয়,অনেকটাই সস্তা হল সোনা। 


বিশ্ব বাজারে অব্যাহত সোনার দাম। তার কারণে ভারতেও সোনার দাম হুড়মুড়িয়ে পড়ছে।  সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। গতকালের তুলনায় খানিকটা দাম কমল সোনার।  রূপোর দামও একধাক্কায় অনেকটাই নামল। একদিকে বাড়ছে তো অন্যদিকে কমছে। কখনও সোনার দামে আগুন তো কখনও আবার স্বাধ্যের মধ্যে। প্রতিদিন দাম কমছে সোনার। পুজোর আগে সোনার দাম কমাতে দোকানে ভিড় জমছে মধ্যবিত্তের। আন্তর্জাতিক বাজারেও সোনার দাম অনেকটাই পড়েছে। বিশ্ব বাজারে অব্যাহত সোনার দাম। কয়েকদিন ধরে যেভাবে সোনার দাম বাড়ছিল তাতে বেশ চিন্তা বাড়ছিল । তবে কয়েকদিন ধরে আকাশছোঁয়া সোনার দাম কমাতেই দোকানে ভিড় বাড়ছিল মধ্যবিত্তের। বিশেষজ্ঞরা মনে করছেন, মুদ্রাস্ফীতির হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফেডারেল রিজার্ভেও মুদ্রাস্ফীতি বাড়তে পারে। বুধবার ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।  


ফের ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ডের দাম একধাক্কায় গতকালের তুলনায় কমল।  নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। সোনার দাম প্রতিদিনই একটু একটু করে কমছে।  কয়েকদিন আগেও সোনার দাম রেকর্ড গড়েছিল।অর্থনৈতিক লড়াই যখন তীব্রতর হচ্ছে, তখনই সব জিনিসপত্রের দামও চড়া হারে বাড়ছে।  তবে জিনিসপত্রের দাম বাড়লেও সোনার দাম প্রতিদিনই ব্যাপক হারে কমছে। শুধু তাই নয়, আগামী দিনে নাকি আরও কমতে পারে সোনার দাম তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।   তবে  কি এটাই সোনা কেনার মোক্ষম সময়। সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেই নাজেহাল।  আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। সোনার দাম বাড়া-কমা যেন লেগেই থাকে।  একটা সময়ে ৫০ হাজারের গন্ডি পার করলেও বেশ কিছুদিন ধরেই দাম কমছে সোনার। একধাক্কায় ৫০ হাজারের চেয়েও অনেকটাই নীচে  ২২ ক্যারেট সোনার দাম।  ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫০ হাজারের অনেকটাই নীচে রয়েছে। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের।  ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৫,৯৫০টাকা। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,১৩০ টাকা। কলকাতার বাজারে ১ কেজি রূপোর   আজকের দাম ৫৭,২০০ টাকা। যা গতকালের তুলনায় সামান্য কমেছে। বেশ কয়েকদিন ধরেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের।সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। সোনা কেনার আগ্রহ বছরভর থাকে মানুষের মধ্যে। তবে বিয়ের মরশুমের আগে  যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.