একটি ছোট্ট গ্রামে পুজো হয় ৩০-এরও বেশি, নজির গড়ল বীরভূম


ODD বাংলা ডেস্ক: সাধারণত গ্রামবাংলায় কলকাতা শহরের মতো এতো সংখ্যায় পুজো চোখে পড়ে না, বীরভূমে এমন একটি গ্রাম আছে যেখানে একটি-দুটি নয়, একসঙ্গে তিরিশটির বেশি দুর্গাপুজো হয়।

বর্গী আমলের সময় থেকেই বীরভূমের এই গ্রামে এমন বিপুলসংখ্যক দুর্গা পুজোর আয়োজন করা হয়ে আসছে। এখানকার দুর্গাপুজোয় কোনওটি মৃন্ময়ী প্রতিমা, কোনওটি আবার পটের। গ্রামের বাসিন্দারা দাবি সংখ্যাটা ৩০ থেকে ৩২ হবে। দুর্গাপুজো যেখানে এত ব্যয়বহুল সেই জায়গায় মাত্র চার হাজার মানুষের বাসের একটি গ্রামে কেন এত বিপুলসংখ্যক দুর্গাপুজো হয়ে থাকে?

এই বিপুলসংখ্যক দুর্গাপুজো যেখানে হয়, সেই গ্রামটি হল বীরভূমের অজয় নদের চরে অবস্থিত নানুরের চারকল গ্রাম। কয়েক হাজার বছর আগে অজয় নদের বালি জমতে জমতে এই গ্রামের উৎপত্তি হয়েছে। ধীরে ধীরে বিভিন্ন এলাকা থেকে মানুষ এসে এখানে বসবাস শুরু করে। গ্রামের লোকসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়তে থাকে দুর্গাপুজোর সংখ্যা। তবে  এতগুলি দুর্গাপুজো কেন হয়ে থাকে তার কারণ জানতে গেলে নানান মতামত উঠে আসছে।

গ্রামের এক বয়োজ্যেষ্ঠ ব্যক্তি জানিয়েছেন, "একসময় এই প্রতিমা ছিল সোনার। বর্গী আমল থেকেই এই পুজো শুরু হয়। পরে সেই সোনার মূর্তি চুরি হয়ে যায় এবং মৃন্ময়ী মূর্তি রূপে মায়ের পুজো হয়ে আসছে। গ্রামে যে পুজো রয়েছে তার মধ্যে বেশকিছু ক্ষেত্রে রয়েছে মূর্তি আবার কোনও কোনও ক্ষেত্রে রয়েছে পট।"

আরও শোনা যায়, অজয় নদের চরে হিন্দু তপশিলি এবং মুসলিম সম্প্রদায়ের মানুষদের নিয়ে এই গ্রাম। চরের মধ্যে এই গ্রাম হওয়াই নাম চারকল। একসময় এখানে চোর ডাকাতের উপদ্রব ছিল। সেই সময় পূর্বপুরুষেরা এখানে একটি দুর্গা মন্দির তৈরি করার সিদ্ধান্ত নেন। তখন থেকেই বংশপরম্পরায় পুজো হয়ে আসছে।


তবে এই গ্রামে একসঙ্গে এত সংখ্যক দুর্গাপুজো কেন হয়ে থাকে সেই কারণ সঠিকভাবে কারোর পক্ষে বলা সম্ভব হয়নি। অধিকাংশ মানুষেরাই জানিয়েছেন ৫০০-৭০০ বছর আগে থেকে এই ভাবেই এই গ্রামে পুজো হয়ে আসছে। কিন্তু সঠিক কারণ কী তা তাদের জানা নেই। বংশপরম্পরায় রীতি মেনে পুজো করে আসছেন তারা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.