হাজার বছর আগে স্ট্রর ব্যবহার যেভাবে শুরু

ODD বাংলা ডেস্ক: জুস হোক কিংবা কোল্ড কফি যেকোনো পানীয় খেতেই লাগে স্ট্র। চুমুকেই পানীয়ের স্বাদ মুখে পৌঁছে দেয় এটি। স্ট্র দিয়ে নানা ধরনের ডেকোরেশনও হয়। এছাড়া শৌখিনরা স্ট্রকে শৈল্পিক রূপ দেন। সাজিয়ে তোলেন ঘরের দেয়াল বা ব্যবহারের জিনিসপত্র।

স্ট্র কীভাবে এসেছে জানেন কি? কখন থেকে শুরু হয় এর ব্যবহার? কী দিয়েই বা বানানো হয় এটি। এর জন্য় স্ট্রর ইতিহাসের দিকে তাকাতে হবে। জেনে অবাক হবেন, প্লাস্টিকের তৈরি স্ট্র শুরুতে তৈরি হয় ধাতব বস্তু দিয়ে। ৫ হাজার বছর আগে এটি প্রথম তৈরি হয়। প্রথম ব্যবহার করেছিল প্রাচীন সুমেরীয়রাই। এটি পানীয় পানে নয় বরং ব্যবহার হতো অন্য কাজে। ওই স্ট্র দেখতে ছিল লম্বা এবং পাতলা ধাতব টিউব। বিয়ারে কতখানি গাজন তৈরি হলো তা পরীক্ষা করা হতো ধাতব বস্তুটি দিয়ে।

মানে পরীক্ষায় ব্যবহারের জন্য় আবিষ্কার হয় স্ট্রর। ন্যাশনাল টুডের প্রতিবেদনে জানায়, ১৮৮৮ সালে মারভিন স্টোন স্ট্র তৈরি করেন কাগজ দিয়ে। তিনি মূলত কাগজের সিগারেট তৈরি করতেন। কিন্তু মারভিন কাগজের ওই স্ট্র ব্যবহার করতেন পুদিনার তৈরি ড্রিংকস পান করতে। ১৮৯০ সাল থেকে মারভিনের ডিজাইন করা কাগজের স্ট্র বাণিজ্যিকভাবে তৈরি শুরু হয়। এরপর ১৯৩০ সালে এসে জোসেফ ফ্রিডম্যান আধুনিক স্ট্র তৈরি করেন। মেয়েকে ওই স্ট্র উপহার দেন তিনি। ১৯৩৭ সালে স্ক্রু দিয়ে ডিজাইন করে তৈরি হয় স্ট্র। এতে খুব সহজেই তা যেকোনো দিকে ঘোরানো যাবে।

এরপর কালের পরিবর্তে স্ট্র বানাতে আসে নতুন আইডিয়া। ১৯৬০ সালের দিকে ফাস্ট ফুড শিল্পের রমরমা উত্থান হয়। এর সঙ্গে প্লাস্টিকের স্ট্রর তৈরি ধারণাও আসে, যা হালকা ও সহজলভ্য। এর উৎপাদন খরচও কম এবং একাধিকবার ব্যবহারও করা যাচ্ছে। অবশেষে সেখানেই আটকে যায় স্ট্রয়ের আবিষ্কার।

বিশ্বব্যাপী প্লাস্টিকের তৈরি স্ট্র জনপ্রিয়তা পেতে থাকে, যা বর্তমান সময়ে এসেও জায়গা পেয়েছে নামী-দামী রেস্তোরাঁসহ ঘরের রান্নাঘরে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.