চাবি নয়, তালা খুলবে দেশলাই কাঠিতে!

ODD বাংলা ডেস্ক: বাড়ি ফিরে দেখলেন সঙ্গে চাবি নেই, কিংবা ভুল করেই চাবি ভেতরে রেখে ঘর তালাবন্ধ করে দিয়েছেন। এখন উপায়? এমন ঘটনা নতুন নয়। প্রায়ই এমন পরিস্থিতিতে পড়ছেন অনেকেই। কী করবেন, উপায় না পেয়ে চাবি ওয়ালা দিয়ে তালা ভেঙে বা নতুন চাবি বানিয়ে নিতে হয়। কিন্তু বাড়ির আশপাশে যদি চাবি ওয়ালাও না থাকে! তবে তো মহাবিপদ!

চাবি ছাড়া তালা খোলার বিষয়টি এখন তেমন কোনো ঝামেলাই নয়। বিশ্বাস হচ্ছে না? এটাই সত্যি। এর সমাধান এখন আপনার কাছেই রয়েছে। শুধু এক বাক্স দেশলাই থাকতে হবে হাতের নাগালে। 

খুব সহজেই দেশলাই কাঠি দিয়ে তালা খুলে নিতে পারেবন। প্রথমে দেশলাই কাঠিগুলোর ডগা থেকে বারুদ ছাড়িয়ে নিন। বারুদসহ দুইটি কাঠি আলাদা করে রাখুন। বাকি কাঠিগুলো থেকে ছাড়ানো বারুদ একসঙ্গে একটি কাগজের মধ্যে নিয়ে নিন। এবার কাগজ থেকে সেই বারুদ চাবি ঢোকানোর ছিদ্রে ঢেলে নিন। চাবি ঢোকানোর ছিদ্রে আস্ত দেশলাই কাঠিটি গুঁজে দিন। দেশলাই কাঠির বারুদের অংশটি বাইরের দিকেই রাখবেন।

এবার মূল প্রক্রিয়া। কাঠির বাইরের বারুদের অংশে আগুন দিন। বারুদ জ্বলে যাওয়ার পর আগুন কাঠির নিচের দিকে ছড়িয়ে পড়বে এবং তালার ভেতরে সেই স্থানে পৌঁছবে, যেখানে গুঁড়ো বারুদগুলো দেওয়া রয়েছে। এই সময় হালকা বিস্ফোরণ হবে। তাই তালা থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করুন। বিস্ফোরণের পরেই তালাটি খুলে যাবে। এভাবে ঘরের ছোট তালা সহজেই খুলে নিতে পারবেন। তবে বড় তালা খোলার জন্য এই বুদ্ধি কাজ করবে না। সেক্ষেত্রে পেশাদার  কারও সাহায্য নিতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.