খাবারের ঘ্রাণেও বাড়ে ওজন , বলছেন গবেষকরা

ODD বাংলা ডেস্ক: ওজন বৃদ্ধির প্রধান এবং অন্যতম কারণ প্রয়োজনের চেয়ে বেশি খাবার খাওয়া। তবে অনেকের অল্প খেয়েও বাড়তে পারে ওজন। কিন্তু শুধুমাত্র সুস্বাদু খাবারের গন্ধ শ্বাসের মাধ্যমে গ্রহণ করেও শরীরের ওজন বেড়ে যাবে, এ যেনো মহা কৌতুক ! তবে এমনই বলছেন আমেরিকার গবেষকরা।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক এমনই দাবি করেছেন। তাঁদের বক্তব্য, ভালো খাবার বা পছন্দের খাবারের গন্ধ শুঁকলে শরীর থেকে একধরনের হরমোনের ক্ষরণের হার বেড়ে যায়। সেই হরমোনগুলোই মূলত ওজন বৃদ্ধির জন্য দায়ি।  

গবেষকরা এই ফলাফল প্রমাণের জন্য ইঁদুর নিয়ে একটি পরীক্ষা করা শুরু করেন। কয়েকটি হৃষ্টপুষ্ট চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার দেওয়া হয়। কিন্তু তাদের পছন্দের খাবারের গন্ধ তাদের বার বার শোঁকানো হয়। দেখা গিয়েছে, এর পরে তাদের ওজন বেড়েছে।

পাশাপাশি একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তাদের বেশি ক্যালোরির খাবার দেওয়া হয়েছে। অথচ তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলির তুলনায় কমেছে।

পরীক্ষাটি ইঁদুরের ক্ষেত্রে করা হলেও অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি সত্যি। এমনই দাবি বিজ্ঞানীদের। তাঁদের কথায়, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, একই ধরনের হরমোন মানুষের শরীরেও রয়েছে। ফলে খাবারের সুবাস নাকে এলে ওজন বাড়বে মানুষেরও। আগামী দিনে এই বিষয় নিয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলছেন গবেষকরা।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.