মানুষের পায়ের মতোই শক্তি ক্যাঙ্গারুর লেজে

ODD বাংলা ডেস্ক: লেজ তো অনেক প্রাণীরই থাকে। গাছে ঝোলা থেকে সন্তান প্রতিপালন এমনকী সঙ্গিনীকে আকর্ষণ, লেজের ব্যবহারের জুড়ি মেলা ভার। লেজের উপকারিতার তালিকাটাও অনেক বড় হবে। জীব জগতে লেজের ব্যবহার বেশ কৌতূহলের এবং মজারও। লেজের বহুবিধ ব্যবহারের মতোই ক্যাঙ্গারুরা তাদের লেজটিকে ব্যবহার করে পঞ্চম পা হিসেবে।

সিমন ফ্রেসার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা গবেষণায় উঠে এসেছে ক্যাঙ্গারুদের জৈবিক চলনের বৈচিত্রতার মানুষের পায়ের মতোই। ক্যাঙ্গারুরা সামনের ও পিছনের পায়ের সঙ্গে সামঞ্জস্য রেখে লেজের ব্যবহার করে। হাঁটার প্রকৃতি, গতি কি রকম হবে তার উপর নির্ভর করেই লেজ দিয়ে মাটিতে চাপ দেয়। সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য `প্রোপালসিভ ফোর্স` প্রয়োগ করে। স্বাভাবিক একজন পূর্নবয়স্ক মানুষের পায়ের মতোই শক্তি থাকে ক্যাঙ্গারুর লেজেও।

মানুষের পা-এর মতই ক্যাঙ্গারু তার লেজটাকে সমগতিতে এগিয়ে যাওয়ার জন্য ব্যবহার করে। হাঁটার সময় মানুষের পা যে ধরণের যান্ত্রিক শক্তি প্রয়োগ করে ক্যাঙ্গারুরাও হাঁটার সময় একইভাবে তাদের পেশিবহুল লেজটিকে ব্যবহার করে।

অস্ট্রেলিয়ার জাতীয় পশু ক্যাঙ্গারু। স্তন্যপায়ী এই প্রাণী দেশটির আশপাশের কয়েকটি অঞ্চল ছাড়া অন্যত্র দেখা যায় না বললেই চলে। বিজ্ঞানীদের ধারণা, মায়োসিন যুগে ক্যাঙ্গারু অস্ট্রেলিয়ায় বসতি গাড়ে।

পৃথিবীতে প্রায় ৫০ প্রজাতির ক্যাঙ্গারু আছে। এর মধ্যে লাল ও ধূসর ক্যাঙ্গারু আকারে বড় হয়। লম্বায় প্রায় দুই মিটার আর ওজনে ৮৫ কেজি। সবচেয়ে ছোট ক্যাঙ্গারুর নাম ইঁদুর ক্যাঙ্গারু। এরা এক ফুটের কাছাকাছি হয়ে থাকে। বিজ্ঞানীদের ধারণা, সুদূর অতীতে ক্যাঙ্গারু আকারে অনেক বড় ছিল। ওজন ছিল প্রায় ২০০ কেজি। ক্যাঙ্গারু মারসুপিয়াল গোত্রের অন্তর্ভুক্ত। শুকনো এলাকা এদের বেশি পছন্দ।

তৃণভোজী এই প্রাণীটি ঘাস, লতাপাতা খেয়েই বেঁচে থাকে। সামনের পা দুটি ছোট, পেছনের দুই পা বড়। লম্বা লেজে ভর করে চলে। সাধারণত লাফিয়ে লাফিয়েই চলে। একটি পূর্ণবয়স্ক ক্যাঙ্গারু ৩০ ফুট পর্যন্ত লাফাতে পারে। এদের লাফানোর গতি চিতাবাঘের চেয়েও বেশি। এভাবে এরা এক দিনে ৪৮ কিলোমিটার পর্যন্ত লাফিয়ে চলতে পারে। লাফানোর সময় এদের লেজ শরীরের ভারসাম্য বজায় রাখে।

পৃথিবীর অন্য প্রাণী থেকে ক্যাঙ্গারুর আলাদা বৈশিষ্ট্য হলো এদের থলে। মেয়ে ক্যাঙ্গারুর পেটের কাছে বড় আকারের একটি থলে থাকে। এই থলেতে তারা বাচ্চা বহন করে। বাচ্চা ক্যাঙ্গারু থলেতে থাকতে পারে প্রায় চার মাস বয়স পর্যন্ত।

অস্ট্রেলিয়ায় ক্যাঙ্গারুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সরকারি হিসাব মতে, ২০১৬ সালে ক্যাঙ্গারুর সংখ্যা ছিল সাড়ে চার কোটি, যা দেশটির মানুষের সংখ্যার দ্বিগুণ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.