মাছের আঁশটে গন্ধ থেকে মুক্তির সহজ সমাধান

ODD বাংলা ডেস্ক: মাছ ধোয়ার পর বা মাছ কাটার পর হাতে একটা বিরক্তিকর আঁশটে গন্ধ থেকেই যায়। বারবার সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। হাত থেকে তো গন্ধ যাচ্ছেই না বরং সেই হাতে যা কিছু ধরছেন, সবকিছু থেকে মাছের আঁশটে গন্ধ পাচ্ছেন। আবার কাঁচা মাছ থেকেও আসে একটা তীব্র গন্ধ, যা সহ্য করা অনেকসময় মুশকিল হয়ে দাঁড়ায়। তবে কিছু কৌশল অবলম্বল করলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজেই।
চলুন জেনে নেয়া যাক মাছের আঁশটে গন্ধ থেকে মুক্তির সহজ সমাধান-

দুধ দিয়ে মাছ ধুয়ে নিন

আপনার কাছে বিষয় হাস্যকর মনে হলেও বিশেষজ্ঞদের মতে, দুধের শোষণ ক্ষমতা রয়েছে। দুধের মধ্যে থাকা ক্যাসেইন নামক প্রোটিন মাছের আশঁটে গন্ধের জন্য দায়ী ট্রাইমিথাইন অ্যামাইন দূর করে নিজস্ব সতন্ত্র গন্ধ তৈরি করে। তাই দুধ দারুণ সাহায্য করবে মাছের গন্ধ দূর করার ক্ষেত্রে।

ভিনেগারের জলে ভিজিয়ে রাখুন কাঁচা মাছ

একটি পাত্রে ভিনেগার মেশানো জলে ঘণ্টাখানেক মাছ ভিজিয়ে রাখলে দূর হয়ে যাবে মাছের আঁশটে গন্ধ।

কয়েক টুকরা আলু রেখে দিন  

ফ্রিজের বাটিতে কিংবা ডিশে রাখা মাছ বের করে গন্ধ দূর করতে দু’টি আলু অর্ধেক করে কেটে তাতে লবণ ছিটিয়ে কয়েক ঘণ্টার জন্য মাছের পাত্রে রেখে দিন। এতে কাঁচা মাছের আশঁটে গন্ধ দূর হবে খুব তাড়াতাড়ি।

তাজা মাছ কিনুন এবং সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন

মাছ যতদিন ফ্রিজে রাখবেন, তত বেশি গন্ধ সহ্য করতে হবে। তাই বিশেষজ্ঞদের মতে, তাজা মাছ কিনে সঙ্গে সঙ্গে রান্না করে ফেলা বুদ্ধিমানের কাজ।

বেকিং সোডায় দূর হবে মাছের আশঁটে গন্ধ

আঁশটে গন্ধ দূর করার উপায়গুলোর মধ্য়ে সহজ উপায় বেকিং সোডার ব্যবহার। মাছ কাটার পর আঁশটে গন্ধ সহজেই দূর হবে। একটি বাটিতে এক চামচ ভিনিগার ও তার সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণ ভালো করে দুই হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। মাছের আঁশটে গন্ধ দূর হবে।

হলুদ ও তেল ব্যবহার

মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করতে হলুদ ও তেল ব্যবহার করতে পারেন। আপনি মাছ ধোয়ার পর হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভালো করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনও আঁশটে গন্ধ থাকবে না।

লেবু দিয়ে মাছ ধুয়ে নিন

এটা বেশ সহজ উপায়। একটি লেবু অর্ধেক করে কেটে ১০ মিনিটের জন্য ফুটন্ত জলে ছেড়ে দিন। তারপর সেই জল দিয়ে হাত ধুয়ে ফেলুন। মাছের আঁশটে গন্ধ দূর করতে সাহায্য করবে লেবু জল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.