মৃত্যু নিশ্চিত! এই গাছের ফলে বিষ থাকে

ODD বাংলা ডেস্ক: গাছ অক্সিজেন সরবরাহ করে। যা প্রাণির বেঁচে থাকার অন্যতম প্রয়োজনীয় উপাদান। কিন্তু সেই গাছই যদি মৃত্যুর কারণ হয় তবে, অবাক হবেন? বিশ্বের বুকে এমনও গাছ আছে যা প্রাণি জগতের জন্য হুমকিস্বরূপ। মানে প্রাণির প্রাণনাশের হুমকি থাকে এসব গাছের ফল খেলে।
‘ম্যানশিনীল’ গাছ গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ হিসেবে নথিভুক্ত রয়েছে। যাকে ‘মৃত্যুগাছ’ বলে নামকরণ করেছেন পরিবেশবিদরা। যা বিশ্বের সবচেয়ে বিষাক্ত গাছ।

পরিবেশবিদরা জানান, ‘ম্যানশিনীল’ ভয়ঙ্কর একটি গাছ। যা ক্যারিবীয় সাগরের তলগেছে দেখা মেলে। গাছটির উচ্চতা ৫০ ফুট। গাছটির ফল খেলে শরীরের ভেতরেই রক্তক্ষরণ শুরু হয় এবং খানিকক্ষণের মধ্যেই মৃত্যু হয়। গাছটির ফল, পাতা, ছালে দুধের মতো ঘন সাদা রঙের একধরনের রস থাকে। এই রস শরীরের কোনো অংশে লাগলেই পুড়ে যায় এবং গভীর ক্ষত হয়।

সম্প্রতি সায়েন্স এলার্ট পত্রিকার প্রতিবেদনে জানায়, ‘ম্যানশিনীল’ গাছের রসে ফরবল নামের একধরনের বিষ থাকে। যা সহজে পানিতে মিশে যায়। সেই বিষ শরীরের সংস্পর্শে এলেই মারাত্মক ক্ষত হয়।

বৃষ্টির সময় এই গাছের নিচে আশ্রয় নেওয়া বিপদজ্জনক। অনেকেই এর ক্ষতিকর দিক জানেন না। তাই বৃষ্টির বা অন্য সময় গাছের সংস্পর্শে যান। যা বিপদজ্জনক।

পরিবেশবিদরা বলছেন, বৃষ্টির পানির সঙ্গে এই রস মিশে শরীরের সংস্পর্শে এলে সেই অংশ পুড়ে যায়। এমনকি কোনও কারণে চোখে গেলে দৃষ্টিশক্তিরও ক্ষতি হয়। গাছের সংস্পর্শে না যেতে ওয়ার্নিং বোর্ড লাগানো থাকে।

উদ্ভিদ জগতে গাছটি প্রকৃতির কিছু উপকারও করে। প্রাণিজড়তের জন্য় হুমকি হলেও গাছটি স্থানীয় বাস্তুতন্ত্রকে টিকিয়ে রাখায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও প্রকৃতির অনুকূলে থেকে এই গাছ সমুদ্রের পানি থেকে মাটিক্ষয়কে রোধ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.