কোন ধরণের কাটিং বোর্ড স্বাস্থ্যের জন্য নিরাপদ?

 


ODD বাংলা ডেস্ক: আধুনিক রান্নাঘরে বটির ব্যবহার প্রায় হয় না বললেই চলে। কারণ বটির জায়গা এখন দখল করেছে ছুরি আর কাটিং বোর্ড বা চপিং বোর্ড। আধুনিক গৃহিনীরা সব রকমের শাক-সবজি, মাংস কাটাকুটি করার জন্য এই বোর্ড ব্যবহার করেন।


বাজারে দু’ রকমের কাটিং বোর্ড বা চপিং বোর্ড কিনতে পাওয়া যায়। প্লাস্টিক এবং কাঠের। কিন্তু জানেন কি প্লাস্টিক এবং কাঠের তৈরি বোর্ডের মধ্যে কোনটি বেশি নিরাপদ? আসুন জেনে নেওয়া যাক।


আমরা অনেকেই মনে করি, প্লাস্টিকের বোর্ড কাঠের বোর্ডের চেয়ে বেশি নিরাপদ। আসলে কিন্তু বিষয়টি তেমন নয়। গবেষণায় দেখা গেছে, কাঠের বোর্ড আসলে প্লাস্টিকের বোর্ডের চেয়ে বেশি স্বাস্থ্যকর। প্রতিদিন ব্যবহারে প্লাস্টিকের বোর্ডে যত খাঁজ বা দাগ পড়ে যায়, এগুলোর মধ্যে বাসা বাঁধতে পারে অনেক ব্যাকটেরিয়া, যা পরিষ্কার করাটা মোটেই সহজ নয়।


ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার বিশেষজ্ঞ ডিন ও’ক্লিভার এ বিষয়ে গবেষণা করে দেখেন, প্লাস্টিকের চেয়ে কাঠের কাটিং বোর্ডে স্যালমোনেলার পরিমাণ কম পাওয়া যায়। কাঠের কাটিং বোর্ডে এসব ব্যাকটেরিয়া বোর্ডের পৃষ্ঠ থেকে নিচে চলে যায়। সেখানে এরা বংশবিস্তার করতে পারে না এবং কিছু সময় পরে মারা যায়। কিন্তু প্লাস্টিক বোর্ডে এসব ব্যাকটেরিয়া বোর্ডের পৃষ্ঠে থাকা ছুরির দাগে আটকে যায়। বোর্ড পরিষ্কার করা হলেও তা যায় না। তাই নতুন প্লাস্টিকের বোর্ড যতই স্বাস্থ্যকর হোক, পুরনো প্লাস্টিকের বোর্ড স্বাস্থ্যের জন্য হতে পারে ঝুঁকিপূর্ণ।


এ নিয়ে এখনো অনেক দ্বিমত রয়েছে। তবে নিয়মিত পরিষ্কার রাখা হলে এবং পুরনো হয়ে যাবার পর তা বাদ দিয়ে নতুন বোর্ড ব্যবহার শুরু করলে খাবারে সংক্রমণের আশঙ্কা কমে যায় অনেকটাই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.