ডায়াবেটিস রোগীদের কি কলা খাওয়া ঠিক?

ODD বাংলা ডেস্ক: সাধারণত ডায়াবেটিস আক্রান্ত বা আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে এমন ব্যক্তিদের কলা খাওয়ার জন্য নিষেধ করা হয় অনেক সময়। আবার কিছু বিশেষজ্ঞ এর উল্টোও বলে থাকেন। তাদের দাবি, নিয়ম মেনে চললে ডায়াবেটিস রোগীরা কলা খেতে পারেন। তবে কোনো রোগী কলা খেতে পারবেন কি-পারবেন না তা নির্ভর করছে কলা কতটা পেকেছে তার উপর।

কাঁচা কলা: কাঁচা কলায় ডায়াবেটিক ও প্রি-ডায়াবেটিক রোগীদের জন্য সমস্যার নয়। এ ধরনের কলায় ‘রেসিস্ট্যান্ট স্টার্চ’ নামক উপাদান থাকে, যা ক্ষুদ্রান্ত্রে দ্রুত পাচিত হয় না। সেই জন্য শর্করার বিপাক নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি পেটের সমস্যা সমাধানেও বেশ ভালো উপকার পাওয়া যায় কাঁচকলা থেকে।

পাকা কলা: এ ধরনের কলায় পটাশিয়াম ও ভিটামিন বি৬ উপাদান থাকে। এছাড়াও প্রাকৃতিক ‘সুইটনার’ থাকে। তাই পাকা কলা খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। চিকিৎসক অনুমতি দিলে মাঝে মাঝে অল্প পরিমাণে পাকা কলা খাওয়া যেতে পারে।

অতিরিক্ত পাকা কলা: অতিরিক্ত পাকা কলা বা বেশি পেকে যাওয়ার ফলে খয়েরি রঙের হওয়া কলা ডায়াবেটিস রোগীদের খাওয়া ঠিক নয়। এ ধরনের কলায় স্টার্চ ভেঙে একদম সরল শর্করায় রূপান্তরিত হয়। আর এমন সরল শর্করার বিপাক বেশ সহজেই হয়। ফলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যা কিনা ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনকের কারণও হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.