দুর্গাপুজো ২০২২: কবে হবে দেবীর বোধন, জেনে নিন দিনক্ষণ


ODD বাংলা ডেস্ক: দেখতে দেখতে আর মাত্র হাতে গোনা কটা দিন আর তারপরই দুর্গাপুজো। বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গোৎসব বা শারদৎসব কবে থেকে শুরু হবে, তা জেনে নেওয়া যাক। 

২০২২-এর দুর্গোপুজো শুরু হচ্ছে কত তারিখ থেকে?

পাঁচদিন ধরে চলে দুর্গাপুজোর মহা উৎসব। মহাষষ্ঠী থেকে শুরু। শেষ হয় বিজয়া দশমীতে। বাড়িতে বাড়িতে অতিথিদের আগমন লেগে থাকে। মিষ্টি মুখ থেকে চলে খাওয়া দাওয়া। সমস্ত মানুষের সঙ্গে বিশেষ করে বাঙালিরা এই উৎসবের জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। চলতি বছর দুর্গাপুজো শুরু হচ্ছে অক্টোবর মাসের একেবারে শুরু থেকে।

দুর্গাপুজো ২০২২ মহাষষ্ঠী - ১ অক্টোবর, ১৪ আশ্বিন ১৪২৯
দুর্গাপুজো ২০২২ মহাসপ্তমী - ২ অক্টোবর,১৫ আশ্বিন ১৪২৯
দুর্গাপুজো ২০২২ মহাঅষ্টমী - ৩ অক্টোবর, ১৬ আশ্বিন ১৪২৯
দুর্গাপুজো ২০২২ মহানবমী - ৪ অক্টোবর, ১৭ আশ্বিন ১৪২৯
দুর্গাপুজো ২০২২ বিজয়া দশমী - ৫ অক্টোবর, ১৮ আশ্বিন ১৪২৯

শাস্ত্রমতে, দুর্গাপুজোর মহাষষ্ঠীর দিন বোধন হয়। মহাসপ্তমীতে হয় নবপত্রিকা স্নান। মহাঅষ্টমীতে হয় সন্ধি পুজো। এইদিন দেবী দুর্গাকে ১০৭টি পদ্মফুল দিয়ে পুজো দেওয়া হয়। তার সঙ্গে ১০৭টি প্রদ্বীপ জ্বালানো হয়। মহানবমীতে হয় হোম এবং ভোগের ব্যবস্থা থাকে। সিঁদুর খেলা থেকে বিসর্জনের মাধ্যমে শেষ হয় বিজয়া দশমী।

চলতি বছর কবে পড়েছে মহালয়া?

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, বাঙালিদের কাছে মহালয়ার গুরুত্ব অপরিসীম। কৃষ্ণপক্ষের শেষ হয়ে শুক্লপক্ষের শুরু হয়। এরপরই মোটামুটি দুর্গাপুজোর আনন্দ শুরু হয়ে যায় বহু জায়গায়। জানা যাচ্ছে, চলতি বছর ২৫ সেপ্টেম্বর পড়েছএ মহালয়া। দেবী পক্ষের সূচনার এই দিন অনেক জায়গায় নতুন কিছু শুরু করে থাকেন বহু মানুষ। গৃহপ্রবেশ থেকে নতুন ব্যবসার শুরুও করে থাকেন। তারপর আসে দুর্গাপুজোর বহু প্রতীক্ষিত ৫টি দিন। হিন্দু ধর্মের এই উৎসব দুর্গাপুজো হলেও, এই মহা উৎসবে সামিল হন ধর্ম বর্ণ নির্বেশেষে সমস্ত মানুষ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.