পুজোর আগে ত্বকে জেল্লা আনতে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর, রইল ১০টি উপকারী প্যাকে হদিশ

 


ODD বাংলা ডেস্ক: বছরের মাত্রা ১২ দিনের অপেক্ষা। তারপরই মা দূর্গা আসছেন তাঁর বাপের বাড়ি। মায়ের আগমনের জন্য বহু আগে থেকে চলে প্রস্তুতি। প্যান্ডেল সজ্জা, আলোসজ্জা চলছে জোড় কদমে। সকল মন খারাপ ভুলে প্রতি বছর উৎসবের আনন্দে মেতে ওঠেন সকলে। তাই পুজোর বহু আগে থেকে শুরু হয়ে যায় পুজোর প্রস্তুতি। চলে সাজসজ্জার প্রস্তুতিও। এই সময় সকলের চোখে সুন্দর হয়ে উঠতে চলে জোড় কসরত। কেউ নিয়মিত পার্লার ট্রিটমেন্ট করেন, কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করছেন। এই সবে তেমন উপকার না পেলে পুরোপুরি ভরসা করুন ঘরোয়া টোটকার ওপর। রইল ১০টি উপকারী প্যাকে হদিশ। এই ১২ দিন টানা ব্যবহার করুন এই কয়টি প্যাক। মিলবে উপকার। 


মধু ও দুধ দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। একটি পাত্রে ২ টেবিল চামচ দুধ নিন। তাতে মেশান সম পরিমাণ মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। রোমকূপে জমে থাকা সকল নোংরা দূর হয়ে ত্বক হবে উজ্জ্বল এই প্যাকের গুণে।   


বেসন ও হলুদ দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। প্রথমে হলুদের একটি টুকরো নিয়ে তা বেটে নিন। এবার তাতে মেশান বেসন। পরিমাণ মতো দুধ দিন। ত্বক যদি খুব তৈলাক্ত হয় তাহলে দিতে পারেন জল। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বক হবে উজ্জ্বল এই প্যাকের গুণে।       



ওটস ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে ওটস ভালো করে মিহি করে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ওটস ও মধু এক সঙ্গে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে রোমকূপে জমে থাকা সকল নোংরা দূর হবে। সপ্তাহে ২ দিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল।    


ত্বকে জেল্লা আনতে ব্যবহার করুন জাফরান। একটি পাত্রে দুধ নিন। তাতে মেশান জাফরান। দুধ ও জাফরান ভালো করে মিশিয়ে পারেন প্যাক। এবার তা মুখে লাগান। এই মিশ্রণ পুরু করে মুখে লাগাবেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন ত্বক হবে উজ্জ্বল। যাদের ত্বক রুক্ষ্ম তাদের এই সমস্যাও দ্রুত সমাধান হবে। সপ্তাহে ২ থেকে ৩ দিন এই প্যাক লাগান। 


ত্বকে জেল্লা আনতে চন্দন বেশ উপকারী। প্রথমে চন্দন বেটে নিন কিংবা বাজার থেকে কিনে আনুন চন্দন গুঁড়ো। একটি পাত্রে দুধ ও চন্দন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে মেশান বেসন। এই তিন উপাদান ভালো করে মিশিয়ে পুরু একটি প্যাক বানান। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে নিন ত্বক হবে উজ্জ্বল। 



পুজোর আগে ত্বকে জেল্লা আনচে ব্যবহার করুন মুলতানি মাটির প্যাক। একটি পাত্রে মুলতানি মাটি নিন। তাতে মেশান গোলাপ জল। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার সেই মিশ্রণ লাগান আপনার মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক যে কোনও ত্বকে লাগাতে পারেন। মিলবে উপকার।  


যারা ট্যান তুলে দইয়ের প্যাক লাগাতে পারেন। টক দই ও লেবুর রস দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে দই নিয়ে তাতে সম পরিমাণ পাতিলেবুর রস নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। ত্বকে যেমন আসবে জেল্লা তেমনই দূর হবে কালো প্যাচ। ত্বকের যত্নে এই প্যাক বেশ উপকারী।   


কলা, মধু, অলিভ অয়েল দিয়ে বানাতে পারেন প্যাক। একটি অর্ধেক কলা নিয়ে তা চটকে নিন। এবার তাতে মেশান মধু ও সম পরিমাণ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। 



চুলের যত্নে অনেকেই দই ও ডিম ব্যবহার করেন। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন দই ও ডিমের প্যাক। একটি পাত্রে দই নিন। তাতে দিন ডিম। ভালো করে ফেটিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে বলিরেখা দূর হবে, দূর হবে যে কোনও দাগ ও ব্রণ। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 


টমেটোর প্যাক বানাতে পারেন। প্রথমে শসা খোসা ছাড়িয়ে তা টুকরো করে নিন। এবার টমেটো টুকরো করে নিন। এবার টমেটো ও শসা এক সঙ্গে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি ছেঁকে রস বের করে নিন। এই রস তুলোয় করে মুখে লাগান। রোজ ব্যবহারে মিলবে উপকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.