নিজের স্বভাবে দেখছেন এই ১০ পরিবর্তন? সাবধান! কুকাজের সঙ্গে জড়িয়েছেন আপনি

 


ODD বাংলা ডেস্ক: ভালো কাজের জন্য ভালো কর্ম আবার খারাপ কাজের জন্য খারাপ কর্ম ভোগ করতে হয় ব্যক্তিকে। শাস্ত্র এন কিছু লক্ষণ সম্পর্কে বলা হয়েছে যা জানায় যে ব্যক্তির কর্ম ভানো না-মন্দ। কারও স্বভাবে নিম্নলিখিত পরিবর্তন দেখলে বোধা যাবে যে কোনও না-কোনও খারাপ কর্মের সঙ্গে জড়িয়ে পড়েছেন ওই ব্যক্তি।


১. আত্মবিশ্বাসের অভাব


নিজেকে ভালোবাসা অত্যন্ত জরুরি। কিন্তু কোনও ব্যক্তি যদি তা না-করতে পারে, তা হলে তাঁর আত্মবিশ্বাসে উন্নতি ঘটানো জরুরি হয়ে পড়ে। আসলে আমরা যে কাজ করি, তা ভালো না-মন্দ তা আমাদের চেয়ে বেশি কেউই জানতে পারে না। মন্দ কাজ করেও নিজেকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে থাকি অনেকে। কিন্তু আমাদের অন্তরাত্মা সব জানে। তাই ধীরে ধীরে আত্মবিশ্বাস লোপ পেতে শুরু করে।


২. অত্যধিক ভয়


খারাপ কাজ করতে করতে মানুষ অভ্যস্ত হয়ে পড়লেও এক না-এক সময় কিছু করার আগে তাঁর হাত কাঁপবে। শাস্ত্র মতে এ সময় ব্যক্তির মনে অত্যধিক ভয় দানা বাঁধে। এই ভয়ই তখন তাঁদের কোনও কাজ করা থেকে বিরত রাখে। তাই নিজের উৎকৃষ্ট কর্মের তালিকা বাড়াতে শুরু করলে এই ভয়ও কেটে যাবে। উল্লেখ্য এই ভয়ই আপনার খারাপ কর্মের প্রতীক।


৩. নেতিবাচক মনোভব


ব্যক্তির কর্ম ভালো না-মন্দ তা তাঁর চিন্তাভাবনা ও পারিপার্শ্বিক পরিবেশ থেকে বোঝা যায়। শাস্ত্র মতে ব্যক্তি যদি সমস্ত কিছুতেই ত্রুটি বের করে, আশপাশে নেতিবাচক শক্তির প্রভাব দেখতে পায় এবং ইতিবাচক অনুভূতি অর্জনের জন্য প্রবল মোকাবিলা করতে হয়, তা হলে বুঝতে হবে যে সেই ব্যক্তি বিভিন্ন ধরনের খারাপ কাজে লিপ্ত।


৪. খারাপ আচরণ


সংকীর্ণমনস্কতা এবং খারাপ আচরণ ব্যক্তির কুকর্মের অন্যতম প্রতীক। আপনাদের মধ্যে কারও মানসিকতা সংকীর্ণ হলে, আবার কারও সঙ্গে খারাপ আচরণ করলে আপনিও ভালো কিছু অর্জন করবেন না। তাই নিজের আচরণ শুধরানোর চেষ্টা করুন।


৫. আলস্য


মাঝেমধ্যে অলস হতে কোনও সমস্যা নেই। কিন্তু আলস্য যদি আপনার স্বভাবে দাঁড়ায় তা হলে দেরি না-করে এটি পাল্টে ফেলুন। কারণ আলস্যের দ্বারা জীবনে কখনও ভালো কিছু করা যায় না। যা আদতে ব্যক্তিকে কুকাজের দিকে এগিয়ে নিয়ে যায়।


৬. অধিকারবোধ



আপনি সবসময় সমস্ত কিছুর ওপর অধিকার জাহির করতে পারেন না। আপনার যদি মনে হয় যে আপনাদের চারপাশের প্রতিটি ব্যক্তি আপনার কাছে ঋণী এবং আপনি কোনও কাজ না-করেই উন্নতি লাভ করতে পারবেন, তা হলে আপনারা ভুল করছেন। এটি আপনার খারাপ কাজের পরিচায়ক।


৭. সকলকে খুশি করে চলা


আবার সবসময় সকলকে খুশি করে চলা, কার্যত তাঁদের দাসে পরিণত হওয়ায় খারাপ কাজের ইঙ্গিত। নিজের এমন মানসিকতা শীঘ্র পাল্টে ফেলুন।


৮. অত্যধিক চিন্তাভাবনা


নেতিবাচক মানসিকতা প্রবণ ব্যক্তি অত্যধিক চিন্তাভাবনা করে থাকে। এই স্বভাবকে খারাপ কর্মের তালিকায় রাখা হয়। মনে রাখবেন অত্যধিক চিন্তাভাবনা করে আপনি নিজের মানসিকতাকে বিষিয়ে দিচ্ছেন।


৯. শুভ ইচ্ছার অভাব


অনেকের মনে হয় যে তাঁরা নিজের কোনও স্বপ্নপূরণ করতে পারবেন না। আশাবাদী, ইতিবাচক চিন্তাভাবনার মাধ্যমেও ব্যক্তির খারাপ কাজের প্রতিফলন ঘটে। নিজের হতাশাকে শীঘ্র দূর করুন।


১০. সময় নষ্ট করা


ছোটখাটো বিষয় সময় নষ্ট করা, ইতিবাচক বা এমন কোনও কাজ না-করা যা আপনার ব্যক্তিত্ব ও জীবনে উন্নতি ঘটাতে পারে-- এ সবই আপনার খারাপ কর্মের দিকেই ইঙ্গিত দেয়। তাই অযথা সময় নষ্ট না-করে ভালো কাজে মনোনিবেশ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.