জাঙ্ক ফুড খেতে খুব ভালো লাগে? এর পিছনে রয়েছে অদ্ভুত এই কারণগুলো

 


ODD বাংলা ডেস্ক: অনেকে ৮-৯ ঘন্টা ঘুমকে দুর্বলতা হিসাবে দেখেন এবং তাই কম ঘুমান। গবেষণায় বলা হয়েছে, কম ঘুমালে তা জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা বাড়িয়ে দেয়। আসুন জেনে নিই এমনই ৬টি কারণ, যার কারণে মানুষের মধ্যে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা বেড়ে যায়।


আমরা সকলেই জানি যে জাঙ্ক ফুড শুধুমাত্র স্বাস্থ্যকর নয়, এটি আমাদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। যার কারণে আপনি দীর্ঘমেয়াদে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, হার্ট অ্যাটাক সহ আরও অনেক মারাত্মক রোগের শিকার হতে পারেন। তাই চিন্তা না করে বা শুধু ক্ষুধা মেটানোর জন্য খাবেন না। সর্বদা আপনার খাদ্য বুদ্ধিমানভাবে তৈরি করুন।


অনেকে ৮-৯ ঘন্টা ঘুমকে দুর্বলতা হিসাবে দেখেন এবং তাই কম ঘুমান। গবেষণায় বলা হয়েছে, কম ঘুমালে তা জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা বাড়িয়ে দেয়।

আসুন জেনে নিই এমনই ৬টি কারণ, যার কারণে মানুষের মধ্যে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা বেড়ে যায়।


১. সাম্প্রতিক একটি গবেষণায়, মস্তিষ্কের কার্যকলাপ বিশ্লেষণ করা হয়েছিল। এছাড়াও, যারা ৯ ঘন্টা ঘুমায় তাদের ৪ ঘন্টা ঘুমানো লোকদের সাথে তুলনা করা হয়। এতে দেখা গেছে, যারা পর্যাপ্ত ঘুম ঘুমান না, তাদের শরীরে প্রভাব পড়ে। আর জাঙ্ক ফুডের মাধ্যমে সেই ঘাটতি মেটানোর চেষ্টা করেন তাঁরা। 


২. অতিরিক্ত মানসিক চাপের সময়, আমাদের শরীর কর্টিসল নামক একটি স্ট্রেস হরমোন নিঃসরণ করে। এটি বিজ্ঞানে প্রমাণিত যে চর্বি এবং চিনি সমৃদ্ধ জিনিস খাওয়া আমাদের স্বস্তি বোধ করতে কাজ করে। জাঙ্ক ফুড ও চিনি খাওয়াও এক ধরনের নেশা, কয়েকদিন খেলেই নেশা হয়ে যায়। গবেষণায় আরও বলা হয়েছে যে চিনি কর্টিসলের মাত্রা কমিয়ে দেয় এবং মানসিক চাপের সংকেত মস্তিষ্কে পৌঁছায়।



৩. মাসিকের সময় বা একজন মহিলা গর্ভবতী হলে হরমোন শরীরে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। লেপটিন এবং সেরোটোনিনের মতো হরমোন, যা আপনার অন্ত্র এবং মস্তিষ্কের সমন্বয় সাধন করে, অল্প সময়ের মধ্যেই একটি অত্যন্ত তীব্র আকাঙ্ক্ষাকে ট্রিগার করতে পারে।


৪. কখনও ভেবে দেখেছেন কেন খাবার গেলার আগে ৩২ বার চিবানোর পরামর্শ দেওয়া হয়? ৩২ বার চিবানো একটি কঠিন কাজ বলে মনে হয়, কারণ সাধারণ মানুষ পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে খাবার শেষ করতে চায়। তাই সময় এসেছে আমাদের অভ্যাস বদলানোর। আপনি যদি দ্রুত খান তবে এটি অন্ত্র এবং মস্তিষ্কের মধ্যে সংকেত প্রবাহিত করতে পারে, আপনি তৃপ্ত বোধ করেন না এবং আপনি অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন। 


৫. কখনও কখনও আমরা তৃষ্ণার লক্ষণকে ক্ষিধে বলে ভুল করি। আমরা যদি পর্যাপ্ত জল পান না করি বা খাবারে প্রোটিনের অভাব হয়, তাহলে খাবার খেয়েও আমাদের ক্ষিধে মেটে না এবং আমরা জাঙ্ক ফুডের দিকে ঝুঁকব।


৬. পুষ্টির অভাবে আমাদের মন নির্দিষ্ট ধরণের খাবারের দিকে থাকে। উদাহরণস্বরূপ, ম্যাগনেসিয়ামের অভাব আপনাকে চকোলেট, বাদাম বা মটরশুটি খেতে আগ্রহী করে তোলে। ক্রোমিয়াম বা ফসফরাসের অভাব চিনির জন্য তৃষ্ণা সৃষ্টি করতে পারে। একইভাবে, একটি প্রাথমিক সোডিয়ামের ঘাটতি আপনাকে চিপসের মতো নোনতা খাবারের প্রতি আকৃষ্ট করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.