রান্নার তেল কেনার সময় অবশ্যই এই জিনিসগুলো দেখে নিন, বোতল ভালো করে দেখলেই বুঝতে পারবেন ঠিক না ভুল



 ODD বাংলা ডেস্ক: যাদের কোলেস্টেরল বেশি তাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেশি। বাজার থেকে তেল কিনলে কিছু জিনিস যাচাই করেই তেল কেনা উচিত। আসুন জেনে নিই তেল কেনার সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন এবং কোন রান্নার তেল আপনার জন্য ভালো?

 

বর্তমানে হৃদরোগের ক্রমবর্ধমান প্রকোপ দেখে মানুষ খাদ্যাভ্যাসের ব্যাপারে সজাগ হয়ে উঠেছে। বিশেষ করে মানুষ কম তেলে এবং ভালো তেলে খাবার রান্না করতে পছন্দ করে। অতিরিক্ত তেল খেলে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। যাদের কোলেস্টেরল বেশি তাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেশি। বাজার থেকে তেল কিনলে কিছু জিনিস যাচাই করেই তেল কেনা উচিত। আসুন জেনে নিই তেল কেনার সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন এবং কোন রান্নার তেল আপনার জন্য ভালো?


তেল কেনার সময় কী পরীক্ষা করবেন?

১) যখনই আপনি বাজার থেকে তেল কিনবেন, রাসায়নিক বিমূর্ত তেলের পরিবর্তে প্রেসড তেল কিনুন। এই তেলের বোতলের গায়ে লেখা আছে।

২) চাপা তেলের তালিকায় আসে সরিষার তেল। ওমেগা -থ্রি, সিক্স এবং নাইন ভাল মানের তেল পাওয়া যায়। তেল কেনার সময় দেখুন উপরে ওমেগা-৩ লেখা আছে আর নিচে ওমেগা-৬ মানে এই তেলে ওমেগা-৩ বেশি আর ওমেগা-৬ কম।

৩) যখনই আপনি তেল কিনবেন, দেখে নিন তেলে যেন শূন্য ট্রান্স ফ্যাট থাকে। আপনি এই সমস্ত তথ্য তেলের প্যাকিংয়ের উপরে লেবেলে লেখা দেখতে পাবেন।


কোন তেল রান্নার জন্য ভাল?

সব সময় একটি তেল ব্যবহার করার পরিবর্তে, আপনার একবারে একবার আপনার তেল পরিবর্তন করা উচিত। যেমন আপনি এক মাসের জন্য সরিষার তেল ব্যবহার করেন, তারপর এক মাস চিনাবাদাম তেল ব্যবহার করুন। এভাবে আপনি প্রয়োজনীয় সব ফ্যাট পেতে থাকবেন। মনে রাখবেন যে আপনার রান্নার তেলে মনো-আনস্যাচুরেটেড এবং পলি-আনস্যাচুরেটেড ফ্যাট মিশ্রিত হয়। পলি আনস্যাচুরেটেডের দুটি অংশ রয়েছে, একটি ওমেগা-থ্রি এবং অন্যটি ওমেগা-সিক্স। এই দুটি ওমেগা ফ্যাটি অ্যাসিড হৃৎপিণ্ডের জন্য অপরিহার্য এবং স্যাফোলা বা কুসুম, ক্যানোলা, সূর্যমুখীর মতো তেলে পাওয়া যায়। মনো-অসম্পৃক্ত চর্বি অলিভ অয়েল, রাইস ব্রান, সরিষার তেল এবং চীনাবাদাম তেলে পাওয়া যায়।


রান্নায় তেল কীভাবে ব্যবহার করবেন-

অলিভ অয়েল, ক্যানোলা অয়েল, সরিষার তেল, সয়াবিন, সূর্যমুখী, কুসুম, রাইস ব্রান অয়েল রান্নার জন্য ভালো বলে মনে করা হয়। রান্নার সময় এক চামচ দেশি ঘি, এক চামচ সরিষার তেল এবং এক চামচ সূর্যমুখী তেল মিশিয়ে ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়। এরই নতুন রূপ হল ব্লেন্ডেড তেল আজ বাজারে পাওয়া যাচ্ছে।


কোন তেল ভালো না?

রান্নার জন্য তেল খুব দ্রুত গরম করা হয়। তেল বারবার গরম হলে এর রাসায়নিক বন্ধন পরিবর্তিত হয়। একে বলা হয় ট্রান্স স্যাচুরেটেড ফ্যাট যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। একই সময়ে, হাইড্রোজেন যোগ করে অনেক ধরনের উদ্ভিজ্জ তেল প্রস্তুত করা হয়। এটি তেলে ট্রান্স ফ্যাটের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। এগুলো শরীরের অনেক ক্ষতি করে। ট্রান্স ফ্যাট শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায় এবং ভালো কোলেস্টেরল কমায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.