পুরুষেরা সাবধান, এই ৪ ভুলেই কমছে ফার্টিলিটি, ঘনিষ্ঠতার ইচ্ছেও কমবে

 


ODD বাংলা ডেস্ক: পুরুষের তুলনায় মহিলাদের মধ্যে সমস্যা অনেক বেশি। তবে দেখা গিয়েছে যে পুরুষের কিছু বদভ্যাসের কারণে এখন পুরুষের মধ্যেও শারীরিক সমস্যা বাড়ছে। এই যেমন এখন পুরুষ মানুষেরও হচ্ছে বন্ধ্যাত্ব । এবার মাথায় রাখতে হবে যে কিছু কিছু অভ্যাস রয়েছে যা ফার্টিলিটির জন্য খারাপ হতে পারে ।


আমাদের জীবনযাত্রা এখন খুবই দ্রুত। এর সঙ্গে পাল্লা মেলাতে গিয়ে অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি হয়ে যেতে পারে। খারাপ খাবারদাওয়া থেকে শুরু করে বিভিন্ন নেশা সমস্যার কারণ হতে পারে।


গবেষণায় দেখা গিয়েছে, পুরুষের কিছু খারাপ অভ্যাসের কারণে দ্রুত সমস্যা তৈরি হয়ে যায়। মাথায় রাখার বিষয় হল, স্পার্ম কাউন্ট কমে যাওয়া, যৌন ইচ্ছে চলে যাওয়ার মতো সমস্যাও এই সময়ে বাড়ছে পুরুষের মধ্যে। তাই সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি।


পুরুষের ফার্টিলিটির জন্য খারাপ কিছু অভ্যাস জানা যাক 

১. সিগারেট খেলে ফার্টিলিটি কমে 


ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত 'The Effects of Cigarette Smoking on Male Fertility'-তে বলা হয়েছে যে ধূমপান করলে স্পার্মের গতিবিধি কমে। এমনকী স্পার্ম হয়ে থাকে অস্বাভাবিক। এই কারণে ফার্টিলিটি হু হু করে নেমে যায় পুরুষের। তাই নিজেকে সুস্থ রাখতে চাইলে অবশ্যই কিছু খাবার থেকে দূরে যেতে হবে। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যাওয়া ছাড়া কোনও উপায় নেই।


২. বেশি চিন্তা করলে কমে ফার্টিলিটি 

এখনকার সময়ে চিন্তা সকলের মাথায় রয়েছে। তবে তা দুশ্চিন্তা হয়ে গেলে কিন্তু সতর্ক হয়ে যেতে হবে। কারণ আপনার মাথায় রাখা দরকার যে বেশি চিন্তা করতে থাকলে শরীরে খারাপ হরমোন বের হয়। এর থেকে শরীরে সমস্যা তৈরি হয়ে যেতে পারে।


৩. ওজন বাড়লে স্পার্ম কাউন্ট কমে 

এটা মাথায় রাখতে হবে যে ওজন বেশি থাকাটা কোনও কাজের কথা নয়। বেশিরভাগ সময়ই দেখা যায় যে ওজন বেশি থাকলে অনেক গুরুতর অসুখ হয়ে থাকে। এই পরিস্থিতিতে স্পার্ম কাউন্ট কমে যেতে পারে পুরুষের।


৪. বাইরের খাবার খেলেও সমস্যা হয় 

বাইরের খাবার যে সুস্বাদু হয়, এটা সকলেই জানেন। তবে সেই খাবারের মধ্যে থাকে অনেক খারাপ পদার্থ। সেক্ষেত্রে স্পার্ম কাউন্ট কমে অনেকটাই। তাই বাইরের খাবার এড়িয়ে যেতে হবে ফার্টিলিটি ঠিক রাখতে চাইলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.