বিশ্বের সবচেয়ে পুরোনো ওয়াইনের বয়স প্রায় ১৭০০ বছর, পানের উপযুক্ত!

 


ODD বাংলা ডেস্ক: বিশ্বের সবচেয়ে পুরোনো ওয়াইনের বোতল সর্বোচ্চ কত বছরের পুরোনো হতে পারে? শত? না! উত্তর হলো 'প্রায় ১৭০০ বছর'!


জার্মানির ইতিহাসভিত্তিক জাদুঘর 'মিউজিয়াম অভ দ্য প্যালাটিনেইট'-এ সংরক্ষিত আছে বিশ্বের সবচেয়ে পুরোনো মদের বোতল যার নাম 'স্পাইয়ার ওয়াইন বটল'। ধারণা করা হয়, আনুমানিক ৩২৫ সালে রোমানরা এটি প্রস্তুত করে।


সে হিসেবে এর বয়স ১,৬৯৭ বছর। এটা ভাবতেই অবাক বনে যেতে হয় যে এ বোতলটি কত অগণিত যুদ্ধের সাক্ষী হয়ে আছে। তবে এটা আরও বিস্ময়কর যে, এতদিনেও বোতলটি কেউ খুলল না কেন!


এই ওয়াইন কি এখনও সুপেয়?


এত বছর পরে এসে বোতলটির ওয়াইন কিছুটা কঠিন পদার্থে পরিণত হয়েছে। বিজ্ঞানীদের অনুমান, ইথানলের কারণে কিংবা ফ্লেভার তৈরির জন্য রোমানদের মেশানো কোনো অজানা উপাদানের প্রতিক্রিয়ার কারণে মদ তার তারল্য কিছুটা হারিয়েছে।


বোতলটির বিদঘুটে অবয়ব দেখে বিজ্ঞানীরা বলছেন, হাজার বছরের পুরনো এই রোমান মদটি এখনও পান করা যেতে পারে। আরেকটু নাটকীয়ভাবে বলতে গেলে, এই মদ পানের ফলে আপনার প্রাণহানি হবে না, যদিও এর স্বাদ চেহারার মতোই বিদঘুটে হবে।


তবে এসব শুধুই অনুমান। পরীক্ষা করার কোন উপায় নেই। কারণ জাদুঘর কর্তৃপক্ষ কাউকেই এ বোতল খোলার অনুমতি দেয় না। তাই গবেষকরা যে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন সে জো নেই।


বোতল না খুলে যেটুকু পরীক্ষা গবেষকরা করতে পেরেছেন- তার ওপর ভিত্তি করে তারা বলছেন, মদের রঙ আদতেই লাল ছিল।


সাধারণত অন্য কোনো ওয়াইন হলে এটি বেশ কয়েক বছর আগেই বাষ্পীভূত হয়ে যেত। তবে এ ওয়াইনের স্থায়িত্বের পেছনের কারণ হলো- বোতলটির ঢাকনা মোম দিয়ে এমনভাবে সিল করা হয়েছে যেন বাতাস একেবারেই ঢুকতে না পারে। সিলের ওপর দেওয়া হয়েছে অলিভ অয়েল; যার ফলে এর ভেতরকার মদের অবস্থা পরিবর্তিত হলেও- এখনও এটি টিকে আছে।


১৮৬৭ সালে জার্মানির স্পাইয়ার টাউনের কাছাকাছি একটি জায়গায় পাওয়া যায় এই বোতলটি। আর সে সূত্রেই নামকরণ। 


বিশ্বের সবচেয়ে দামি মদ ধরা হয় ১৯৪৭ সালে প্রস্তুতকৃত ফরাসী শেভাল-ব্লঁকে, যার দাম তিন লাখ ডলার। বলাবাহুল্য, স্পাইয়ার-এর দাম হবে আরও আকশচুম্বী।


ইউরোপীয় ইতিহাস বলে, রোমানরাই ছিল সবচেয়ে ভালো মদ প্রস্তুতকারক। কেবল তাদের রহস্যময় উপাদান ব্যবহারের বা দক্ষ প্রক্রিয়ার জন্য নয়, মদ তৈরির জন্য যে আঙ্গুর দরকার, তা উৎপাদনেও সেরা ছিল তারা। 


অবশ্য রোমান সভ্যতার অন্যান্য নিদর্শনসমূহ যেভাবে এখনও মজবুতভাবে টিকে আছে, তা বিবেচনা করলে মদের বোতলের হাজার বছর টিকে থাকাটাও বেশ স্বাভাবিক ব্যাপার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.