বছরে একবার ফোটে ব্রহ্মকমল, যে পায় তার ভাগ্য বদলে যায়!

 


ODD বাংলা ডেস্ক: এই ফুল বছরে একবার মধ্যরাতে ফোটে। প্রচলিত বিশ্বাস অনুসারে ব্রহ্মকমলকে ফুটন্ত অবস্থায় দেখলেই নাকি ভাগ্য খুলে যায়। অত্যন্ত সৌভাগ্যশালী না হলে এই ফুলকে সম্পূর্ণ ফুটন্ত অবস্থায় দেখা যায় না। কারণ অত্যন্ত কম সময়ের জন্য ফোটে ব্রহ্মকমল।


শাস্ত্র অনুসারে ব্রহ্মকমল হল এই বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা স্বয়ং ব্রহ্মার ফুল। ব্রহ্মা নিজে এই ফুলের উপর উপবিষ্ট হয়ে থাকেন। এই ফুল থেকেই নাকি ব্রহ্মার সৃষ্টি হয়। বছরে একবার মধ্যরাতে মাত্র কয়েক ঘণ্টার জন্য ফোটে ব্রহ্মকমল। পুরাণ অনুসারে গণেশের মাথা কাটা যাওয়ার পরে তাঁকে ফের জীবন্ত করে তুলতে এই ফুল দিয়েই জলের ছিটে দিয়েছিলেন মহাদেব। কোনও বাড়িতে ব্রহ্মকমল থাকলে সেই পরিবারে সুখ শন্তি চিরকাল অক্ষয় হয়ে থাকে। কারণ ব্রহ্মকমল সমস্ত নেগেটিভ এনার্জিকে সরিয়ে পজিটিভ এনার্জি প্রবাহিত করে। মনে করা হয় কোনও ব্যক্তি ব্রহ্মকমলকে ফুটন্ত অবস্থায় দেখলে তার সমস্ত কাজ সুসম্পন্ন হয়। সেই ব্যক্তির আর্থিক উন্নতি হয়, সুখ ও সমৃদ্ধি লাভ হয় তাঁর।


এটি উত্তরখন্ডের রাষ্ট্রীয় ফুল। এই ফুলের ভেষজ গুণও অসাধারণ। তবে ক্রমশ বিলুপ্তির পথে হারিয়ে যাচ্ছে ব্রহ্মকমল। আমাদের দেশে উত্তরাখণ্ড, সিকিম, হিমাচল প্রদেশ এবং কাশ্মীরে এই ফুল পাওয়া যায়। সুন্দর ও সুগন্ধীএই দিব্যফুল সম্পর্কে পুরাণে নানা গল্প আছে।


ব্রহ্মকমল দিয়ে মহাদেবের পুজো করলে তাঁর আশীর্বাদ আপনার উপর বরাবর থাকবে। যে বাড়িতে ব্রহ্মকমল গাছ আছে, সেই পরিবারের প্রতি প্রসন্ন দৃষ্টি দেন মহাদেব। ব্রহ্মকমল যখন ফোটে, তখন সেই পরিবারের সদস্যদের ভাগ্য পাল্টে যায়। হিমালয়ের ৩,৭০০ থেকে ৪,৬০০ মিটা উচ্চতায় ব্রহ্মকমল ফোটে। জুলাই থেকে অগাস্ট মাসের মধ্য়ে ব্রহ্মকমল ফুটতে দেখা যায়। এই ফুল দেখতে পেলে মনের সব ইচ্ছে পূরণ হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.