কয়েক মিনিটেই ঘুম! বিজ্ঞানীদের অভিনব ম্যাট্রেস

ODD বাংলা ডেস্ক: সম্প্রতি টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী অভিনব একটি ম্যাট্রেস তৈরি করেছে। এর সঙ্গে বিশেষ ভাবে তৈরি করা একটি বালিশও আছে। যা ব্যবহারে দ্রুত সময়ের মধ্যে ঘুম আসবে। ফলে যাদের দীর্ঘদিনের ঘুমের সমস্যা, তাদের জন্য এটি বেশ উপকারী হবে।

এই ম্যাট্রেস মূলত হিটিং এবং কুলিং পদ্ধতি ব্যবহার করে মানুষের ভালো ঘুমের জন্য পরিস্থিতি তৈরি করে দেয়। যারা মূলত স্মার্টফোনের কারণে অনেক রাত পর্যন্ত জেগে থাকেন, তাদের জন্যই এটি তৈরি করা হয়েছে বলে জানায় বিজ্ঞানীরা। 

বিজ্ঞানীদের পক্ষ থেকে জানায়, ‘শরীরের অভ্যন্তরীণ সংবেদনশীল সেন্সরগুলোকে ম্যানুপুলেট করে ঘুমিয়ে পড়ার প্রস্তুতিকে আরও সহজ করে তোলে। 

জার্নাল অফ স্লিপ রিসার্চে প্রকাশিত গবেষণাপত্রে জানিয়েছেন, এই ম্যাট্রেসের সঙ্গে মোট ১১টি বিষয় পরীক্ষা করে দেখেছেন। উদ্দেশ্যটি কার্যকর করতে লোকজনকে শুয়ে পড়ার স্বাভাবিক সময় থেকে দুই ঘণ্টা আগে ঘুমাতে বলা হয়েছিল। তখন এই ম্যাট্রেস ব্যবহার করতে বলা হয়েছে।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, যে রাতে তারা ম্যাট্রেস ব্যবহার করেছিলেন, তারা দ্রুত ঘুমিয়ে পড়েছিলেন। যে রাতগুলোতে এই ম্যাট্রেস ব্যবহার না করে তারা ঘুমোতেন, তাদের ঠিক মতো ঘুম হতো না। ফলে বিজ্ঞানীরা ম্যাট্রেসটিকে কার্যকর বলে দাবি করছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.