কে মিথ্যে বলছে কী ভাবে বুঝবেন?


 

ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মগ্রন্থে ১৮টি মহাপুরাণের মধ্যে অন্যতম হল গরুড় পুরাণ। এতে বিষ্ণুর পরম ভক্ত এবং তার বাহন গরুড় পক্ষীর সঙ্গে নারায়ণের কথোপকথনের বর্ণনা দেওয়া রয়েছে। সনাতন ধর্মে মৃত্যুর পর গরুড় পুরাণ শোনার বিধান রয়েছে। তবে এ ছাড়াও এই পুরাণে এমন কিছু বিষয় উল্লেখ রয়েছে, যা ব্যক্তিকে উন্নত চরিত্র সম্পন্ন করে তুলতে পারে। গরুড় পুরাণে এমন সাতটি উপায় জানানো রয়েছে, যার ফলে মিথ্যেবাদীদের চেনা যায়। এর ফলে সহজেই বিচার করা যাবে, কোনও ব্যক্তি সত্যি কথা বলছে না মিথ্যে বলছে।


গরুড় পুরাণে একটি শ্লোক রয়েছে—


অকারৈরিংগিতৈর্গত্যা চেষ্টয়া ভাষিতেন চ।


নেত্রবক্ত্রবিকারাভ্যাং লক্ষ্যতের্ন্গতং মনঃ।।


অর্থাৎ, শরীরের আকার, ইঙ্গিত, গতি, চেষ্টা, বাণী, নেত্র ও মুখের ভাবভঙ্গি দেখে কোনও ব্যক্তির মনের কথা বোঝা যেতে পারে। এই শ্লোকের ওপর ভিত্তি করে বোঝা যাবে ব্যক্তি সত্যি বলছে না মিথ্যে কথা বলছে—


১. শরীরের আকার বলতে এখানে ব্যক্তির শারীরিক ভাষার কথা বোঝানো হয়েছে। গরুড় পুরাণ অনুযায়ী অপর ব্যক্তি যদি আপনার কথায় গাম্ভীর্য প্রকাশ না করে থাকে বা মিথ্যে কথা বলে, তা হলে সেই ব্যক্তির কাঁধ ঝুঁকে থাকবে। আবার চেয়ারে বসে থাকলে, সে নিজের পা দোলাতে থাকবে বা তার হাত কাঁপতে থাকবে। এ সবই তখন হবে যখন তাঁর মনে মিথ্যে ধরা পড়ার ভয় জন্মাবে।


২. ইঙ্গিত, অর্থাৎ ব্যক্তির শারীরিক অভ্যাস। যেমন কিছু কিছু ব্যক্তি কথা বলার সময় হাত নাড়িয়ে থাকেন, আবার কেউ কেউ পায়ের ওপর পা তুলে রাখেন। তবে কেউ মিথ্যে কথা বলার সময় তাঁদের স্বাভাবিক শারীরিক অভ্যাসে পরিবর্তন লক্ষ্য করা যাবে।


৩. হাত বা পা নাড়ানো ছাড়াও মিথ্যে কথা বলার সময় কোনও ব্যক্তির শারীরিক গতিতে পরিবর্তন দেখা দেয়। হঠাৎই কোনও কাজে তাড়াহুড়ো করতে শুরু করে দিলে বা কাজের ক্ষেত্রে আকস্মিক ভাবে শ্লথগতি সম্পন্ন হলে বুঝতে হবে যে, যার সঙ্গে আপনি কথা বলছেন, সেই ব্যক্তি মিথ্যে কথা বলছে।


৪. যখনই কোনও ব্যক্তি মিথ্যে কথা বলে, তখন তাঁরা অপর ব্যক্তির কাছ থেকে কিছু লুকিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় শরীরে হঠাৎই নানান পরিবর্তন দেখা দেয়, যা স্বাভাবিক নয়।


৫. আবার কোনও কোনও ব্যক্তি মিথ্যে কথা বলতে অভ্যস্ত নন। এমন ব্যক্তিকে যদি মিথ্যে কথা বলতে হয়, তা হলে তাঁদের কথা জড়িয়ে যাবে বা তাড়াহুড়ো করে বলতে শুরু করবেন।


৬. মিথ্যে কথা বলার সময় ব্যক্তি প্রায়ই চোখ নামিয়ে রাখেন বা এদিক ওদিক দেখে কথা বলে থাকেন।


৭. ব্যক্তির মুখও নানা ইঙ্গিত দিয়ে থাকে। কোনও ব্যক্তি মিথ্যে কথা বললে তার মুখভঙ্গীর পরিবর্তন হতে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.