বেঙ্গল ক্যাট খুঁজছেন হলিউড তারকা প্যারিস হিলটন, জেনে নিন এই বিড়ালের জনপ্রিয়তার রহস্য

 


ODD বাংলা ডেস্ক: আপনি যদি একটি পোষা বিড়ালের সন্ধানে থাকেন, বেঙ্গল ক্যাট আপনার জন্য আদর্শ হতে পারে। যা দেখতে বিড়ালের 'বড় আত্মীয়'-এর মতো। বকলমে অনেকটা বাঘের মতো দেখতে। কিন্তু আকারে ছোট। এগুলো হাইব্রিড জাত। জেনে রাখা ভালো বেঙ্গল ক্যাট হল এশিয়ান লেপার্ড বিড়াল এবং গৃহপালিত বিড়ালের মধ্যে একটি ক্রসব্রিড। 


বেঙ্গল ক্যাট একটি গৃহপালিত বিড়ালের জাত, বিশেষ করে স্পটেড ইজিপশিয়ান মউ, এশিয়ান চিতা বিড়াল (প্রিওনাইলুরাস বেঙ্গলেনসিস) থেকে তৈরি। জাতটির নাম এসেছে চিতা বিড়ালের ট্যাক্সোনোমিক নাম থেকে।



বেঙ্গল ক্যাটের একটি বন্য রূপ আছে। তাদের ঝকঝকে সোনালী রং তাদের পূর্বপুরুষ চিতা বিড়াল থেকে এসেছে, এবং তাদের লোমে ছোপ দাগ, তাদের আরও আকর্ষণীয় করে তুলেছে। এরা একটি উদ্যমী বিড়ালের জাত যাদের অনেক ব্যায়াম এবং খেলাধুলা প্রয়োজন।


বেঙ্গল ক্যাট সাধারণত একটি গৃহপালিত প্রজাতির বিড়াল। এর শরীরে চিতাবাঘের মতো ডোরাকাটা তৈরি হয়। এই বিড়াল বেশ এটা বেশ বন্ধুত্বপূর্ণ প্রকৃতির। তাদের দাম ৪০০ থেকে ২৫০০ ডলার পর্যন্ত হতে পারে।



১৯৮০-এর দশকে বেঙ্গল জাতটি সম্পূর্ণরূপে প্রকাশ্যে আসে। ১৯৯২ সালে ইন্টারন্যাশনাল ক্যাট অ্যাসোসিয়েশনের ১২৫ জন রেজিস্টার্ড বেঙ্গল ব্রিডার্স ছিল। ২০০০ সালের মধ্যে বেঙ্গল ক্যাট একটি অত্যন্ত জনপ্রিয় প্রজাতিতে পরিণত হয়। 


২০১৯ সালে তথ্য অনুসারে, বিশ্বব্যাপী এক হাজারেরও বেশি বেঙ্গল ব্রিডার্স আছে। বেঙ্গল ক্যাট একটি হাইব্রিড বিড়ালের জাত। ১৯০০-এর দশকের গোড়ার দিকে, প্রজননকারীরা দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ছোট, বন্য প্রজাতির এশিয়ান চিতাবাঘ বিড়ালের সাথে গৃহপালিত বিড়াল ব্রিড করান। 



এশিয়ান চিতাবাঘ বিড়াল - যা ফেলিস বেঙ্গলেন্সিস নামেও পরিচিত, সেখান থেকেই এসেছে "বেঙ্গল" শব্দটি। ১২০ বছরেরও বেশি সময় আগে ব্রিড ক্রসিং শুরু হয়েছিল। ১৯৭০-এর দশক পর্যন্ত যখন জিন সুগডেন মিল দেশীয় বিড়াল প্রজাতির সাথে এশিয়ান চিতাবাঘ বিড়াল হাইব্রিড প্রজনন করেছিলেন তখন পর্যন্ত প্রকৃত বাংলা প্রজাতি প্রতিষ্ঠিত হয়নি।


তার লক্ষ্য ছিল এমন একটি জাত তৈরি করা যা এশিয়ান চিতাবাঘ বিড়ালের বহিরাগত চেহারার সাথে গৃহপালিত বাড়ির বিড়ালের ব্যক্তিত্বের সাথে মিলে যাবে। বেঙ্গল ক্যাট ঠিক সেরকমই একটি জাত।



বেঙ্গল ক্যাট সাধারণত নরম, মসৃণ কোটিংয়ের হয়। তাদের দাগযুক্ত বা মার্বেল কোট প্যাটার্ন থাকতে পারে। রং হতে পারে বাদামী, সাদা এবং রূপালী, এছাড়াও কালচে, নীল এবং মেলানিস্টিক (কঠিন কালো) মত রঙের প্রজাতিও দেখা যায়। স্নো বেঙ্গলে আইভরি বা ক্রিম রঙের কোট থাকে। 


ক্যাটটাইম-একটি বেঙ্গল ক্যাটের গড় আয়ু ১০ থেকে ১৬ বছর হিসাবে তালিকাভুক্ত করা আছে। তবে এর আয়ু মূলত নির্ভর করে বিড়ালের সামগ্রিক স্বাস্থ্য, ব্রিডিং কোয়ালিটির ওপর। 


সম্প্রতি মার্কিন তারকা প্যারিস হিলটন বেঙ্গল ক্যাট পোষ্য হিসেবে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। এজন্য রীতিমত টুইট করে তিনি লিখেছেন যোগ্যতা সম্পন্ন বেঙ্গল ক্যাট ব্রিডার খুঁজছেন তিনি।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.