টাই পরার বিপদ! জানলে আর গলায় দেবেন না

ODD বাংলা ডেস্ক: অফিসের প্রয়োজনে কর্মজীবী শ্রেণির জন্য টাই পরা নিত্যদিনের ব্যাপার। আবার এমন অনেক মানুষ আছেন, যারা কাজের প্রয়োজন ছাড়াও শুধু শখের বশেই প্রতিদিন টাই পরছেন। শখের বশে হোক বা পেশার কারণেই হোক, টাই পরা স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়, এমনটাই বলছে গবেষণা।

সম্প্রতি জার্মানির ‘ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার শেলসউইগ হোলস্টেন’-এর কয়েকজন গবেষক তাদের গবেষণাপত্রে দাবি করেছেন, নিয়মিত টাই পরার অভ্যাস শরীরে নানা রকম সমস্যা ডেকে আনতে পারে। 

গবেষণার ফলস্বরূপ গবেষকরা টাই পরার কিছু কুফল জানিয়েছেন। আজ জানাব আদ্যোপাপ্ত।

• নিয়মিত টাই পরলে মস্তিষ্কে রক্ত চলাচল ব্যাহত হয়। পরিসংখ্যান বলছে, যারা দিনে আট ঘণ্টা বা তার বেশি সময় টাই পরে থাকেন, তাদের মস্তিষ্কে রক্ত চলাচলের হার ৭.৫ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। এর ফলে মস্তিষ্ক থেকে দূষিত রক্ত দ্রুত শরীরের অন্যত্র প্রবাহিত হতে পারে না। তাতে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যাওয়ার সম্ভাবনা থাকে।
• গবেষকদের দাবি, নিয়মিত আঁটসাঁট করে টাই পরলে চোখেও চাপ পড়ে। তাতে গ্লুকোমার আশঙ্কা বাড়ে।
• যারা ধূমপান করেন, বা যাদের বয়স ৬০-এর ওপরে, তাদের ক্ষেত্রে টাই পরার ক্ষতির আশঙ্কা বেশি। তাদের মস্তিষ্কে কোষের মৃত্যুর হার অন্যদের তুলনায় বেড়ে যায় টাই পরার কারণে।
• আঁটোসাঁটো করে টাই পরলে রক্তচাপ বৃদ্ধির আশঙ্কাও থাকে। তাতে হৃদ্‌রোগ বা অন্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

যদিও গবেষকরা বলছেন, যারা খুব আঁটোসাঁটো করে টাই পরেন, তাদেরই এই সমস্যাগুলো বেশি মাত্রায় হয়। তবে ঢিলে করে টাই পরলে ততটা সমস্যা হয় না। দেখা যায় অধিকাংশ সময়েই কাজের প্রয়োজনে টাই পরতে হলে বেশির ভাগ মানুষই বেশ আঁটোসাঁটো করে টাই পরেন। ফলে বিপদের আশঙ্কা বাড়ে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.