মানসিক চাপ থেকে মাথা ব্যাথা কমাতে শঙ্খপুষ্পী ওষুধের মত কাজ করে, জানুন এই ফুলের ভেষজ উপকারিতা

 


ODD বাংলা ডেস্ক: শঙ্খপুষ্পী খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শঙ্খপুষ্পী আয়ুর্বেদে ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। মানসিক চাপ ও দুর্বলতা দূর করতে শঙ্খপুষ্পী সেবন উপকারী। সাদা রঙের অপরাজিতে ফুলকে বলে শঙ্খপুষ্পী। এটি দেখতে অনেকটা শাঁখের মত । তাই এজাতীয় নামকরণ হয়েছে।


শঙ্খপুষ্পী খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শঙ্খপুষ্পী আয়ুর্বেদে ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। মানসিক চাপ ও দুর্বলতা দূর করতে শঙ্খপুষ্পী সেবন উপকারী। সাদা রঙের অপরাজিতে ফুলকে বলে শঙ্খপুষ্পী। এটি দেখতে অনেকটা শাঁখের মত । তাই এজাতীয় নামকরণ হয়েছে। 



শঙ্খপুষ্পী অনেক ঔষধি গুণে ভরপুর, যা অনেক রোগ সারাতে সাহায্য করে। শঙ্খপুষ্পী খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এছাড়া শঙ্খপুষ্পী ফুলের পাতা ও শিকড়ও ওষুধে ব্যবহৃত হয়। শঙ্খপুষ্পী খাওয়া মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও শঙ্খপুষ্পী খাওয়া ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী। তাহলে চলুন জেনে নিই শঙ্খপুষ্পী খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।



সাদা অপরাজিতা ফুলের উপকারিতাঃ


এটি মানসিক চাপ কমাতে পারে। কারণ শঙ্খপুষ্পীতে পাওয়া গুণাগুণ মানসিক চাপ দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি খেলে মানসিক দুর্বলতা ও মাথাব্যথার সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। তাই মানসিক চাপ বা মানসিক দুর্বলতায় আক্রান্ত ব্যক্তিকে অবশ্যই শঙ্খপুষ্পী গ্রহণ করতে হবে।


ডায়াবেটিস রোগীদের শঙ্খপুষ্প খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ শঙ্খপুষ্পীতে যে গুণাগুণ পাওয়া যায় তা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। তাই শঙ্খপুষ্পের গুঁড়ো দুধ বা জলে মিশিয়ে খেলে ডায়াবেটিসে উপশম হয়।


ক্ষুধা বাড়াতে শঙ্খপুষ্পী খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ শঙ্খপুষ্পীতে পাওয়া গুণাগুণ ক্ষুধা বাড়াতে সাহায্য করে। এগুলো সেবন করলে ক্ষুধা ভালো হয় এবং ক্ষুধা না লাগার সমস্যা দূর হয়।


 অনেক বিশেষজ্ঞরা বলেন নয়নতারা গাছের পাতা ডায়াবেটিশ ও উচ্চ রক্তচাপ কমাতে খুবই কার্যকর। তেমনই সাদা অপরাজিতাও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে খুব কার্যকর। এটি খিদে বাড়াতে সাহায্য করে। সেইকারণে বাড়ির অসুস্থদের পাতে এই ফুল রাখতেই পারেন। তবে অিবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে এই ফুল বা গাছের পাতা খাবেন। কারণ অন্যথা হলে হিতে বিপরীত হতে পারে। অনেকেরই অনেক কিছুতে অ্যালার্জি বা সংক্রমণ হতে পারে. তাই চিকিৎসকের পরামর্শ নিয়েই এই ফুল ব্যবহার করবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.