আটার হাত রুটির না ব্রাউন ব্রেড কোনটা ভালো, জেনে নিন বিশেষজ্ঞদের মত



 ODD বাংলা ডেস্ক: ব্রাউন ব্রেডে চিনি, প্রিজারভেটিভ এবং অনেক অস্বাস্থ্যকর যৌগ থাকতে পারে, তা ব্রাউন ব্রেড বা মাল্টিগ্রেন ব্রেডই হোক। আর আটার হাত রুটি  হল আমাদের দৈনন্দিন জিটারের একটি অংশ যা আমরা সাধারণত গমের আটা থেকে তৈরি করি। আসুন জেনে নিই কিভাবে আমরা আমাদের ক্রমবর্ধমান ওজন কমাতে পারি এই রুটির সাহায্যে।


প্রায়ই বিতর্ক করা হয় যে আটার হাত রুটি বা ব্রাউন ব্রেড-এর মধ্যে কোনটি আমাদের ওজন কমাতে সাহায্য করে। তবে অনেক কারণেই বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা আমাদেরকে আটার হাত রুটি খাওয়ার পরামর্শ দেন৷ এটি আরও বেশি করার পরামর্শ দেওয়া হয়৷ কারণ ব্রাউন ব্রেডে চিনি, প্রিজারভেটিভ এবং অনেক অস্বাস্থ্যকর যৌগ থাকতে পারে, তা ব্রাউন ব্রেড বা মাল্টিগ্রেন ব্রেডই হোক। আর আটার হাত রুটি  হল আমাদের দৈনন্দিন জিটারের একটি অংশ যা আমরা সাধারণত গমের আটা থেকে তৈরি করি। আসুন জেনে নিই কিভাবে আমরা আমাদের ক্রমবর্ধমান ওজন কমাতে পারি এই রুটির সাহায্যে।


আটার হাত রুটির না ব্রাউন ব্রেড কোনটা ভালো-

১)  প্রোটিন, কার্বোহাইড্রেট এবং দ্রবণীয় ফাইবার-সহ বেশ কয়েকটি পুষ্টির উপস্থিতির কারণে উচ্চ ফাইবার রোটি অবশ্যই রুটির চেয়ে একটি স্বাস্থ্যকর বিকল্প। এই ফাইবারগুলি আপনাকে শক্তি দেয়, সুস্থ রক্ত ​​সঞ্চালনকে উৎসাহিত করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে।


২) জিরো প্রিজারভেটিভস

পাউরুটি প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ দিয়ে তৈরি করা হয়, যে কারণে এটি প্রায় এক সপ্তাহ ধরে খাওয়া যায়, তবে রোটিগুলি তৈরি করা হয় এবং অবিলম্বে খাওয়া হয় এবং একটি ছোট শেলফ লাইফ থাকে তাই তাজা খাবার এবং কম প্রিজারভেটিভের কারণে হাত রুটি স্বাস্থ্যকর।


৩) জিরো ইস্ট-

রুটি নরম এবং তুলতুলে করতে ব্রেডে ইস্ট ব্যবহার করা হয়। যেহেতু রুটি শরীরকে ডিহাইড্রেট করে এবং পরিপাকতন্ত্রে ব্যাঘাত ঘটাতে পারে, তাই এটি ক্ষতিকারক।


৪) ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস-

যেহেতু রুটির উচ্চ গ্লাইসেমিক সূচক রয়েছে এবং প্রায়শই মিষ্টি বা নোনতা করা হয়, তাই এটি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকারক। তাই ব্লাড সুগার ও ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে রুটির বদলে রুটি খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.