রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরনো গুপ্তধন!

 


ODD বাংলা ডেস্ক: বাড়ির সংস্কারকাজ চলার সময় রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরনো ২৬৪টি স্বর্ণমুদ্রা। আর এই গুপ্তধন পেয়েই কোটিপতি হয়ে গেছেন এক দম্পতি। 

এমন পরিস্থিতিতে মাথা ঠিক রাখাটাই মস্ত ব্যাপার! যেমনটা পরশপাথর পেয়ে পরেশবাবুর হয়েছিল পরশুরামের গল্পে। হাতে চিমটি কেটে দেখেছিলেন, ঘুম ভাঙল নাকি স্বপ্ন দেখছেন। যখন দেখল এটা সত্যি। তখন বুকে হাত রেখে শকুন্তলার মতো বলেছিলেন, ‘হৃদয়, শান্ত হও, এখনই যদি ফেল করো তবে এই কুবেরের ঐশ্বর্য ভোগ করবে কে?’


শান্ত থাকাটা জরুরি ছিল, কারণ পড়ে পাওয়া যখের ধন ভাঙাতে এরই মধ্যে তিন বছরেরও বেশি লেগে গিয়েছে ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ারের দম্পতির। রসুইঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এসেছিল ৪০০ বছরের পুরনো ২৬৪টি সোনার মুদ্রা। সেটা ছিল ২০১৯ সালের জুলাই। 


প্রক্রিয়াগত সব জটিলতা মেটানোর পরে আগামী অক্টোবরে লন্ডনের সংস্থা স্পিঙ্ক অ্যান্ড সন্স সেগুলো নিলামে তুলছে। দাম ধরা হয়েছে ২৫০ লাখ পাউন্ড।  ভারতীয় মুদ্রায় যা দুই কোটি ৭৫ লাখ টাকা। দম্পতি অবশ্য নিজেদের পরিচয় প্রকাশে নারাজ।


মুদ্রাগুলো ১৬১০ থেকে ১৭২৭-এর মধ্যেকার নানা সময়ের, মূলত প্রথম জেমস, প্রথম চার্লস এবং প্রথম জর্জের আমলের। রয়েছে ১৭২০ সালে প্রথম জর্জের আমলের একটি গিনি। তার কোনো পিঠেই সম্রাটের ছবি নেই। দুইদিকই ‘টেল’। সেটির দামই প্রায় চার হাজার পাউন্ড উঠতে পারে। ১৬৭৫ সালে দ্বিতীয় চার্লসের আমলের একটি গিনিতে ভুল রয়েছে লাতিনে লেখা সম্রাটের নামের বানানে। সেটির দর উঠতে পারে দেড় হাজার পাউন্ড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.