পোষ্যকে নিয়ে বেড়াতে যেতে চাইলে এই কয়েকটি বিষয় মাথায় রাখবেন

 


ODD বাংলা ডেস্ক: পোষ্যকে নিয়ে বেড়াতে যেতে চাইলে এই কয়েকটি বিষয় মাথায় রাখবেন


স্বপরিবারে বেড়াতে যাওয়ার প্ল্যান হয়েছে। মা, বাবা, দাদা, বৌদি, এক রত্তি ভাইঝি, দিদি, জামাইবাবু, ভাগ্নে-ভাইঝি, দাদু, দিদা সবাই বেড়াতে যাবে একসঙ্গে। বয়স্ক এবং ছোটোদের যাতে বেড়াতে গিয়ে সমস্যা না হয় তার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রত্যেকের জন্য ওষুধ এবং অন্যান্য দরকারি জিনিসও ব্যাগবন্দি হচ্ছে। কিন্তু এরই মধ্যে মনটা খচ খচ করে উঠছে।


বেড়াতে যাওয়ার প্রস্তুতি হলেও বেড়ানোর সদস্যদের তালিকায় প্রিয় পোষ্যটিকে নেওয়া হবে কিনা তা নিয়ে এখনও ভাবনা চিন্তা চলছে। এরকম সমস্যা কম বেশি অনেকের পরিবারেই হয়ে থাকে। সবাই যখন বেড়াতে যেতে প্রস্তুত তখন প্রিয় পোষ্যই বা বাদ যায় কেন। যেখানে সে বেশ ফ্রেন্ডলি।


তাকে নিয়ে কোথাও কোনও সমস্যা হয় না। কিন্তু মানুষ যে কোনও পরিস্থিতি মানিয়ে নিতে পারে। তা বলে পশুরা তো আর সবসময় তা পারে না। বিশেষ করে সে যখন কারও বাড়িতে আদরে লালিত পালিত হয়। আবহাওয়ার পরিবর্তনের ফলে তার শরীর খারাপ হতে পারে। তার উপর খাওয়া দাওয়ার ব্যাপারটাও রয়েছে। কিন্তু তা বলে কি ওরা বেড়াতে যাবে না? কেন যাবে না? নিশ্চয়ই যাবে। শুধু কয়েকটি বিষয় নজরে রাখলেই প্রিয় পোষ্যকে নিজের পর্যটন সঙ্গী করতে পারবেন।


​পোষ্যর চিকিৎসকের পরামর্শ


পোষ্যর স্বাস্থ্যের ব্যাপারটা তার চিকিৎক সবচেয়ে ভালো বোঝেন। তাই বেড়াতে যাওয়ার আগে তাঁর পরামর্শ নিন। আপনি যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানকার পরিবেশ এবং আবহাওয়া পোষ্যের উপযুক্ত কিনা তা জেনে নিন। অতিরিক্ত ঠান্ডা বা গরম পোষ্যটি আদৌ সহ্য করতে পারবে কিনা তা ডাক্তারই বলে দিতে পারবেন। তিনি মানা করলে কিছু করার নেই। কিন্তু তিনি যদি কয়েকটি নিয়ম মেনে চলার পরিবর্তে অনুমতি দেন তাহলে পোষ্যকে সঙ্গে করে বেড়াতে যেতে পারেন অনায়াসে। বেড়াতে যাওয়ার আগে হয়তো পোষ্যকে নির্দিষ্ট কোনও ভ্যাক্সিন বা ওষুধ নেওয়ার পরামর্শ দেবেন। পাশাপাশি একটি হেল্থ সার্টিফিকেটও দেবেন তিনি। এগুলি বিভিন্ন জায়গায় দেখাতে হতে পারে।


পোষ্য সব স্থানে হেঁটে যেতে পারবে না। তাই তার জন্য একটি আরামদায়ক ক্যারিয়ার নিয়ে যেতে হবে। ট্রেন কিংবা গাড়িতে এই ক্যারিয়ার দরকার পড়বে। আকারে ছোটো হলে তাকে কোলে করেই নেওয়া যায়। তবে এরকম তো সারাক্ষণ চলতে পারে না। তাই ক্যারিয়ার লাগবেই। প্লেনে চড়ে গেলে অবশ্য বিমান সংস্থার তরফেই নির্দিষ্ট ক্যারিয়ার দিয়ে দেওয়া হয়। কোনও কোনও বিমান সংস্থা আবার ছোটো ছোটো কুকুর বা বিড়ালকে কোলে বা কোনও ছোটো ক্যারিয়ারে করে সঙ্গে নেওয়ার অনুমতি দেয়।

​পোষ্যের পরিচয়পত্র


শুধু নিজের পরিচয়পত্র নিয়ে বেড়াতে গেলেই হবে না। পোষ্যেরও পরিচয়পত্র দরকার। তাতে তার নাম, মালিকের নাম ঠিকানা ইত্যাদি থাকবে। বেড়াতে গিয়ে সে যদি কোল থেকে লাফিয়ে পালায়, কিংবা ভিড়ের মধ্যে হারিয়ে যায় তখন সেই পরিচয়পত্রই কাজে আসবে। চেষ্টা করুন তার নাম, মালিকের নাম, ফোন নম্বর এবং ঠিকানা লিখে কলার কিংবা ট্যাগের সঙ্গে আটকে রাখার। তাতে সে হারিয়ে গেলে সহজেই খুঁজে পেয়ে যাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.