মিথ: স্বর্গে যাওয়ার আগে পঞ্চকেদার মন্দির নির্মাণ করেছিলেন পাণ্ডবরা



 ODD বাংলা ডেস্ক: ভারতের উত্তরাখণ্ড রাজ্যের রুদ্রপ্রয়াগ জেলার একটি হিন্দুদের একটি পবিত্র তীর্থক্ষেত্র। মন্দাকিনী নদীর তীরে অবস্থিত শহরটিকে ঘিরে থাকে হিমালয়ের তুষারাবৃত শৃঙ্গ। কেদারনাথ শহরে অবস্থিত কেদারনাথ মন্দির হিন্দুদের অন্যতম প্রধান তীর্থস্থান। এই মন্দিরটি ছোট চার ধাম তীর্থ-চতুষ্টয়ের অন্যতম।

পঞ্চকেদার মন্দিরে ভগবান শিবের দর্শনের তীর্থযাত্রা শেষ করার পর বদ্রীনাথ মন্দিরে ভগবান বিষ্ণুর দর্শন করা একটি অলিখিত ধর্মীয় আচার। এই মন্দিরটি ভারতের ছোট চর ধামান্দের চারটি প্রধান স্থানের মধ্যে একটি পঞ্চকেদার তীর্থস্থানগুলির মধ্যে প্রথম। কেদারকনাথের উল্লেখ রয়েছে তেভারাম, একটি পবিত্র তামিল শৈব গ্রন্থে।


পঞ্চকেদার সম্পর্কে একটি কিংবদন্তি পাণ্ডবদের সাথে সম্পর্কিত। পাণ্ডবরা কৌরবদের পরাজিত করার পর যুদ্ধের সময় তাদের গোত্রহাত্য এবং ব্রাহ্মনাহত্য করার পাপের প্রায়শ্চিত্ত করতে। তারা তাদের রাজ্য আত্মীয়দের হাতে তুলে দিয়ে ভগবান শিবের খোঁজ করতে গেল। প্রথমে শিবের প্রিয় শহর হিসেবে পরিচিত পবিত্র নগরী কাশীতে যান তারা।


যাহোক, কুরুক্ষেত্র যুদ্ধের মৃত্যু এবং অসততার জন্য শিব গভীরভাবে বিরক্ত ছিলেন তাই পাণ্ডবদের প্রার্থনার প্রতি সংবেদনশীল হওয়ার সিদ্ধান্ত নেন। তিনি নন্দীর রূপ ধারণ করেন এবং গাড়ওয়াল অঞ্চলে লুকিয়ে থাকেন। কাশীতে শিবকে না পেয়ে পাণ্ডবরা গাড়ওয়াল হিমালয়ে চলে যান। ভীম গুপ্তকাশীর কাছে একটি ষাঁড়কে চরাতে দেখেন। তিনি ষাঁড়টিকে এর লেজ এবং পিছনের পা দিয়ে ধরেছিলেন। ষাঁড়ের আকারে তৈরি শিব ভূমিতে অদৃশ্য হয়ে গেলেন এবং পরে কিছু অংশে আবার আবির্ভূত হন, কেদারনাথে কুঁজ গোলাপের সাথে, বাহুগুলি তুঙ্গনাথে, মুখ রুদ্রনাথে, নাভি ( নাভি) এবং পেট মধ্যমহেশ্বর এবং লোমগুলি কল্পেশ্বরে উপস্থিত হয়েছিল। পাণ্ডবরা এই স্থানে পাঁচটি মন্দির নির্মাণ করেছিলেন।


পঞ্চকেদার মন্দির নির্মাণের পর, পাণ্ডবরা কেদারনাথে পরিত্রাণের জন্য ধ্যান করেছিলেন, যজ্ঞ করেছিলেন এবং তারপর মহাপন্থ (যাকে স্বর্গরোহিণীও বলা হয়) নামক স্বর্গীয় পথ দিয়ে স্বর্গ বা পরিত্রাণ লাভ করেছিলেন। কেদারনাথ, তুঙ্গনাথ এবং মধ্যমহেশ্বর মন্দিরের স্থাপত্য একই রকম। কেদারনাথের প্রাচীনতম উল্লেখ পাওয়া যায় স্কন্দ পুরাণে, গঙ্গা নদীর উৎপত্তির গল্পে, কেদারা (কেদারনাথ) নামটি ব্যাখ্যা করে যেখানে ভগবান শিব এই মন্দিরকে মুক্তি দিয়েছিলেন। তার ম্যাটেড চুল থেকে পবিত্র জল। দার্শনিক আদি শঙ্কর কেদারনাথের কাছে পাহাড়ে মারা যান।


১২ শতকের মধ্যে, এটি গহদাবালা মন্ত্রী ভট্ট লক্ষ্মীধারার লেখা কৃত্য-কল্পতরুতে উল্লেখ করা হয়েছিল। এই অঞ্চলের প্রাচীন ব্রাহ্মণ, কেদারনাথ তীর্থ পুরোহিত, তাদের পূর্বপুরুষরা (ঋষি-মুনি) নর-নারায়ণের সময় থেকেই লিঙ্গের পূজা করে আসছেন। বহু বছর আগে ইংরেজ পর্বতারোহী এরিক শিপটনের লিপিবদ্ধ একটি ঐতিহ্য অনুসারে, শুধুমাত্র একজন পুরোহিত হতেন। কেদারনাথ এবং বদ্রীনাথ মন্দির উভয়েই সেবা রাখা, প্রতিদিন দুই স্থানের মধ্যে ভ্রমণ করা।


কেদারনাথের চারপাশেই পাঁচটি মন্দির রয়েছে: তুঙ্গনাথ, রুদ্রনাথ, মধ্যমহেশ্বর এবং কল্পেশ্বর, যা পঞ্চকেদারের তীর্থস্থান গঠন করে। কেদারনাথ মন্দিরের ভিতরের প্রথম হলটিতে পাঁচ পাণ্ডব ভাই, কৃষ্ণ, নন্দী, শিবের পথপ্রদর্শক এবং শিবের অন্যতম অভিভাবক বীরভদ্রের মূর্তি রয়েছে। নাভে দ্রৌপদী ও অন্যান্য দেবতার মূর্তিও স্থাপন করা হয়েছে।


মন্দিরের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হল ত্রিভুজাকার পাথরের লিঙ্গে খোদাই করা একজন মানুষের মাথা। মন্দিরে পাঁচজন মহাযাজক রয়েছেন এবং তারা এক বছরের জন্য পালাক্রমে মহাযাজক হিসেবে কাজ করেন। গর্ভগৃহ মন্দিরে ত্রিভুজাকার লিঙ্গের পূজা করা হয়। কেদারনাথের চারপাশে অনেক পাণ্ডব প্রতীক রয়েছে। পাণ্ডুকেশ্বরে রাজা পাণ্ডুর মৃত্যু হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.