পুজোর আগে নখ বড় করার ইচ্ছে? এর সাইড এফেক্টগুলো জানেন তো



 ODD বাংলা ডেস্ক: পুজোর আগে অনেকেই চান হাতের সৌন্দর্য বাড়াতে। তারজন্য সবচেয়ে জরুরি হল লম্বা নখ। নখ বড় হলে তা যেমন দেখতে ভালো লাগে, তেমনই বর্তমানের ট্রেন্ড নেলআর্টও করা যায়। কিন্তু সৌন্দর্য বাড়াতে গিয়ে শরীরের ক্ষতি ডেকে আনা একেবারেই কাম্য নয়। জেনে নিন লম্বা নখের কারণে সৃষ্ট সমস্যার কথা।


লম্বা ও খুব যত্নে রাখা নখ মেয়েদের সৌন্দর্য বাড়াতে কাজ করে, কিন্তু আপনি কি জানেন যে লম্বা নখও অনেক রোগের আঁতুড়ঘর? না হলে জেনে নিন। একটি গবেষণা অনুসারে, একজন ব্যক্তির লম্বা নখে ৩২টিরও বেশি ব্যাকটেরিয়া এবং ২৮টিরও বেশি প্রজাতির ছত্রাক থাকতে পারে। অতএব, আপনার যদি লম্বা নখ থাকে, তবে সময়ে সময়ে সেগুলি পরিষ্কার করা খুব জরুরি। 


পুজোর আগে অনেকেই চান হাতের সৌন্দর্য বাড়াতে। তারজন্য সবচেয়ে জরুরি হল লম্বা নখ। নখ বড় হলে তা যেমন দেখতে ভালো লাগে, তেমনই বর্তমানের ট্রেন্ড নেলআর্টও করা যায়। কিন্তু সৌন্দর্য বাড়াতে গিয়ে শরীরের ক্ষতি ডেকে আনা একেবারেই কাম্য নয়। জেনে নিন লম্বা নখের কারণে সৃষ্ট সমস্যার কথা।


সংক্রমণ হতে পারে

আপনার যদি লম্বা নখ থাকে এবং আপনি সেগুলি পরিষ্কার করার দিকে মনোযোগ না দেন তবে এটি একটি খুব বাজে সংক্রমণ হতে পারে। আসলে লম্বা নখ পিনওয়ার্ম হতে পারে। পিনওয়ার্মগুলি সাদা এবং সরু কীট যা এক ইঞ্চিরও কম জুড়ে। যা নখ দিয়ে পেটে প্রবেশ করে আপনার ক্ষতি করতে কাজ করে।


বমি এবং ডায়রিয়া

আপনার নখ যদি লম্বা হয়, তাহলে রান্না ও খাওয়ার সময় তাদের মধ্যে জমা ব্যাকটেরিয়া পাকস্থলীতে পৌঁছায়। এছাড়াও অনেকের নখ কামড়ানোর অভ্যাস থাকে, তাই এই নোংরা ব্যাকটেরিয়াও পেটে জমতে থাকে। যার কারণে ডায়রিয়া ও বমির সমস্যা হতে পারে।



অনাক্রম্যতা উপর প্রভাব


ইমিউন সিস্টেমের কাজ হল ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা। লম্বা নখ প্রতিদিন পরিষ্কার না রাখলে নখের ভিতর জমে থাকা ব্যাকটেরিয়া, জীবাণু বারবার সংক্রমিত হতে থাকে এবং এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।


এমনকি গর্ভাবস্থায়ও বিপজ্জনক


গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে, কখনও কখনও নখ খুব দ্রুত বৃদ্ধি পায় এবং একই সাথে দুর্বল হয়ে পড়ে। তাই নখের ময়লার কারণে যদি কোনো ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ হয়ে থাকে, তাহলে শিশুর স্বাস্থ্যও এর কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.