দুর্গা পুজার অবশিষ্ট উপকরণ দিয়ে করুন এই প্রতিকার, অর্থের প্রচুর বর্ষণ হবে বাড়িতে



 ODD বাংলা ডেস্ক: আমরা প্রায়ই এই অবশিষ্ট উপাদান সম্পর্কে বিভ্রান্ত হয় এটা দিয়ে কি করতে হবে। প্রায়ই দেখা যায় পুজার জিনিসপত্র কাছাকাছি কোনও জলাশয়ের জলে ফেলে দেওয়া হয়। 

 

হিন্দুধর্মে, যে কোনও দেবতার কৃপা ও আশীর্বাদ পাওয়ার জন্য তাদের পূজা করার নিয়ম রয়েছে। ধর্মীয় আচার-অনুষ্ঠানে হবন, যজ্ঞ ইত্যাদির প্রচলন পুরনো। এই যজ্ঞের সময় পূজার উপকরণ ব্যবহার করা হয়। কিন্তু অনেক সময় পুজোর পর অবশিষ্ট কিছু অংশ থেকে যায়। আমরা প্রায়ই এই অবশিষ্ট উপাদান সম্পর্কে বিভ্রান্ত হয় এটা দিয়ে কি করতে হবে। প্রায়ই দেখা যায় পুজার জিনিসপত্র কাছাকাছি কোনও জলাশয়ের জলে ফেলে দেওয়া হয়। 


কিন্তু জ্যোতিষশাস্ত্র অনুসারে, সিঁদুর, চাল, চেলি ইত্যাদির মতো অবশিষ্ট সামগ্রীও ঘরে সুখ ও সমৃদ্ধি আনতে ব্যবহার করা যেতে পারে। আসুন জেনে নিই পুজার পর অবশিষ্ট উপকরণ দিয়ে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে। 


নারকেল- হিন্দু ধর্মে যে কোন পূজাকে নারকেল ছাড়া অসম্পূর্ণ বলে মনে করা হয়। এমন অবস্থায় পুজোর পর অনেক সময় আমরা একে নদী বা জলে ভাসিয়ে দেন। নদীতে ঢালার চেয়ে ভালো, ভেঙ্গে প্রসাদ হিসেবে মানুষের মাঝে বিতরণ করা যায়। এছাড়া নারকেল ভাঙার পর তাতে ঘি মিশিয়ে যজ্ঞের আগুনে দিতে পারেন। 


অবশিষ্ট ফুল- পূজার সময় ভগবানকে তাজা ফুল নিবেদন করা হয়। পুজোর পরে অবশিষ্ট ফুলগুলি বিসর্জনের পরিবর্তে মূল ফটকে লাগানো যেতে পারে। এগুলি সম্পূর্ণ শুকিয়ে গেলে বাগানে বা পাত্রে রোপণ করা যেতে পারে। এতে ইতিবাচক শক্তি থাকে। 


পান ও সুপারি- পুজোর পর প্রায়ই জল ও সুপারি ছেড়ে দেওয়া হয়। অবশিষ্ট পান ও সুপারি লাল রঙের কাপড়ে বেঁধে টাকা, আলমারি বা টাকা রাখার স্থানে রাখতে পারেন। এটি আর্থিক অবস্থার উন্নতি করে এবং ব্যক্তির কখনও অর্থের অভাব হয় না। 



সিঁদুর - পূজায় ব্যবহৃত সবকিছুই নারকেল, জল এবং সুপারি এর মতো গুরুত্বপূর্ণ। পুজোর জন্য বের করা সিঁদুর যদি থেকে যায়, তবে তা একটি বাক্সে রেখে নিরাপদে রাখতে পারেন। বিবাহিত মহিলারা তাদের সিঁথিতে এটি প্রয়োগ করতে পারেন। এতে করে নারীদের স্বামীর আয়ু দীর্ঘ হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.