হৃদযন্ত্র দুর্বল? এই ৫ মুদ্রায় সুস্থ থাকবে ফুসফুস, হৃদযন্ত্র

 


ODD বাংলা ডেস্ক: সুস্বাস্থ্য ধরে রাখার এই পদ্ধতি বহু প্রাচীন। হাতের বিভিন্ন আঙুল ও বৃদ্ধাঙ্গুষ্ঠ পরস্পরের সঙ্গে মিলিয়ে মুদ্রা নির্মিত হয়। এই মুদ্রাগুলি আমাদের শরীর সুস্থ রাখতে নানান ভাবে সাহায্য করে। এখানে এমন ৫টি মুদ্রা সম্পর্কে জানানো হল যা হৃদযন্ত্র সুস্থ রাখবে। এগুলি যোগাসনের মতোই লাভজনক। আসলে মুদ্রা আমাদের শরীরের শক্তিকে প্রবাহিত করে। এর ফলে স্বাস্থ্যোন্নতি ঘটে।


​সূর্য মুদ্রা বা অগ্নি মুদ্রা


এই মুদ্রা অভ্যাস করলে থায়রয়েড গ্রন্থি উত্তেজিত হয়। থায়রয়েড হরমোন হৃদযন্ত্রের কার্যকারিতা, রক্তবাহিকা ও কোলেস্টেরলের স্তরের ওপর সরাসরি প্রভাব বিস্তার করে। এই মুদ্রা কোলেস্টেরলের স্তর কম করে হৃযন্ত্রের সমস্যা কম করে। অনামিকা আঙুল মুড়ে বৃদ্ধাঙ্গুষ্ঠের গোড়া স্পর্শ করুন। তার পর বৃদ্ধাঙ্গুষ্ঠ দিয়ে চাপ দিতে থাকুন। খাবার আগে দিনে দুবার ১৫-২০ মিনিটের জন্য এই মুদ্রা করতে পারেন।


​অপান বায়ু মুদ্রা


হার্ট অ্যাটাক থেকে রক্ষা করার পাশাপাশি, হৃদযন্ত্রকে ভারী হতে দেয় না এই মুদ্রা। এ ছাড়াও মাথা ব্যথা, দুশ্চিন্তা, ব্যাকুলতা নিয়ন্ত্রণে রাখে। হজম প্রক্রিয়া ও ফুসফুসের ক্ষমতা বাড়ায় এই মুদ্রা। তর্জনীকে হাতের কেন্দ্র স্থলের দিকে মুড়ে নিন। এবার মধ্যমা ও অনামিকার ডগা এবং বৃদ্ধাঙ্গুষ্ঠের ডগা জুড়ে নিন। কনিষ্ঠা সোজা করে রাখুন। সকাল ও সন্ধ্যা দিনে ৩০ মিনিটের জন্য এই মুদ্রা করতে পারেন।


​রুদ্র মুদ্রা


ইচ্ছাশক্তি বৃদ্ধি ও আত্মসম্মান উন্নত করতে সাহায্য করে রুদ্র মুদ্রা। এই মুদ্রা অভ্যাস করলে হৃদস্বাস্থ্য ভালো থাকে। তর্জনী ও অনামিকার ডগা দিয়ে বৃদ্ধাঙ্গুষ্ঠের ডগা স্পর্শ করুন। বৃদ্ধাঙ্গুষ্ঠ যাতে আঙুল দুটির ওপর সামান্য চাপ দেয়। কনিষ্ঠা ও মধ্যমা সোজা রাখতে হবে।


​গণেশ মুদ্রা


অবসাদ দূর করে মেজাজ ভালো রাখে এই মুদ্রা। নিয়মিত এই মুদ্রা অভ্যাস করলে উচ্চ কোলেস্টেরল কমে যায়। গণেশ মুদ্রা হৃদযন্ত্র মজবুত করে ও রক্ত সংবহন উন্নত করে এবং হৃদয় চক্র উন্মুক্ত করে। হৃদযন্ত্রের কার্য প্রণালী নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে গণেশ মুদ্রা। এ ক্ষেত্রে হাতের আঙুলগুলিকে অঞ্জলি মুদ্রায় স্পর্শ করুন। ডান হাতের আঙুল দিয়ে বাঁ হাতের আঙুলগুলিতে আঁকশির মতো ধরে রাখুন। একটি লকিং পজিশন সৃষ্টি হবে। এবার বিপরীত টানুন এবং ধীরগতিতে শ্বাস-প্রশ্বাস চালান। সকালে বা খালি পেটে এই মুদ্রা অভ্যাস করতে পারেন।


প্রাণ মুদ্রা


প্রাণ মুদ্রাফুসফুসের কার্যকরিতা বৃদ্ধি করে এই মুদ্রা। এ ছাড়া হৃদযন্ত্র সক্রিয় করে ও রক্ত সংবহন বৃদ্ধি করে এই মুদ্রা। এই মুদ্রা অভ্যাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় ও দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়। কনিষ্ঠা ও অনামিকা দিয়ে বৃদ্ধাঙ্গুষ্ঠ স্পর্শ করুন। আলতো চাপ দিতে থাকুন। যে কোনও সময় এই মুদ্রা অভ্যাস করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.