ঘাতক পঞ্চক শুরু হচ্ছে ৯ সেপ্টেম্বর থেকে, ভাদ্রর এই পাঁচ দিন খুব সাবধানে থাকুন- নাহলেও বিপদে পড়বেন



 ODD বাংলা ডেস্ক: বৈদিক জ্যোতিষশাস্ত্রে, যে সময়টি কুম্ভ এবং মীন রাশিতে চাঁদ থাকে তাকে পঞ্চক বলা হয়। পঞ্চক পাঁচ রকমের। রোগ পঞ্চক, অগ্নি পঞ্চক, রাজ পঞ্চক, চোর পঞ্চক এবং মৃত্যু পঞ্চক। বলা হয় এই পাঁচ দিনে কোনো শুভ কাজ করা উচিত নয়। 


বৈদিক জ্যোতিষশাস্ত্রে, যে সময়টি কুম্ভ এবং মীন রাশিতে চাঁদ থাকে তাকে পঞ্চক বলা হয়। পঞ্চক পাঁচ রকমের। রোগ পঞ্চক, অগ্নি পঞ্চক, রাজ পঞ্চক, চোর পঞ্চক এবং মৃত্যু পঞ্চক। বলা হয় এই পাঁচ দিনে কোনো শুভ কাজ করা উচিত নয়। হিন্দু শাস্ত্র মতে এই সময়টা কোনও শুভকাজ করা যায় না। তবে ভাদ্রর পঞ্চক খুব খারাপ হিসেবে ধরা হয় ভাদ্র মাসের পঞ্চককে। এই পঞ্চক কিন্তু শুরু হচ্ছে পিতৃপক্ষের ঠিক আগের দিন।


পঞ্চক শুরু 

জ্যোতিষ অনুযায়ী ৯ সেপ্টেম্বর দুপুর থেকে শুরু হচ্ছে পঞ্চক। চলবে পাঁচ পর্যন্ত। অর্থাৎ শেষ হবে ১৩ সেপ্টেম্বর। এই সময়টা ভুলেও কোনও শুভ কাজ করবেন না। 

৯ সেপ্টেম্বর দুপুর ১২টা ৩৯ মিনিটে শুরু হবে পঞ্চক। 

১৩ সেপ্টেম্বর বিকেল ৬টা ৩৬ মিনিটে শেষ হবে পঞ্চক। 


পঞ্চকে এই কাজগুলি ভুলেও করবেন না 


ধনীষ্ঠ নক্ষত্রে অগ্নি সংক্রান্ত কোনো কাজ করা থেকে বিরত থাকা উচিত, কারণ অগ্নির ভয় থাকে। ধনীষ্ঠ এবং শতভিষা নক্ষত্রগুলিকে চলমান তাৎপর্য হিসাবে বিবেচনা করা হয়, যেখানে আপনি যানবাহন বা ভ্রমণ সম্পর্কিত কাজ করতে পারেন। দক্ষিণ দিককে যমের দিক বলা হয়। পঞ্চকে দক্ষিণ দিকে যাত্রা করা অশুভ, তাই এমন করলে ক্ষতি হওয়া প্রায় নিশ্চিত। বিশেষজ্ঞদের মতে, পঞ্চককে খুবই অশুভ মনে করা হলেও এর পরেও বিয়ের মতো কাজ করতে ভয় থাকে না।


রেবতী নক্ষত্রে কখনই বাড়ির ছাদ দেওয়া উচিত নয়, কারণ এতে ধন-সম্পদের ক্ষতি হওয়ার পাশাপাশি ঘাটের ভয়ও থাকে। গরুণ পুরাণ অনুসারে, পঞ্চকের সময় মৃতদেহ দাহ করার সময়, একজন দক্ষ বিশেষজ্ঞকে মৃতদেহের সাথে পাঁচটি ময়দা বা কুশ (এক ধরনের ঘাস) মূর্তি স্থাপন করতে বলুন এবং আইন অনুসারে দাহ করতে বলুন। পঞ্চক দোষ সে মুক্তি পায়।


পঞ্চক তিন নক্ষত্র পূর্বা ভাদ্রপদ, উত্তরা ভাদ্রপদ ও রেবতী রবিবার হওয়ায় ২৮টি যোগের মধ্যে চর, স্ত্যহল ও প্রবর্ধ প্রভৃতি তিনটি শুভ যোগ হয়। এই সময়ে শুভ কাজে সাফল্য লাভের চিন্তা আসে। কর্ম বিবেচনা করা যেতে পারে। অশুভ হওয়ার পরেও, পঞ্চকগুলিতে অনেকগুলি বিশেষ শুভ ক্রিয়া করা যেতে পারে, যা বিভিন্ন রাশির উপর নির্ভর করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.