ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে যা করবেন

 


ODD বাংলা ডেস্ক: শীত, গ্রীষ্ম, বর্ষা— যেকোনো ঋতুতেই ত্বক সুস্থ রাখতে প্রয়োজন সঠিক যত্নের। কারণ, ত্বক বিভিন্ন রকমের হয়ে থাকে। যে কারণে ত্বকের সমস্যাও থাকে আলাদা, তাই যত্নের পদ্ধতিটাও আলাদা। যাদের তৈলাক্ত ত্বক, তাদের ভোগান্তি একটু বেশিই। তারাই বোঝেন এর যন্ত্রণা কতটা। যতই সুন্দর করে মেকআপ করা হোক, কিছুক্ষণ পর মুখ আবার সেই তেলতেলে হয়ে যায়।


তবে গরম আর বর্ষায় এই সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। সারাক্ষণ তেল ভাব ত্বকে ধুলোবালি জমে ব্রণ, ফুসকুড়ির সমস্যা বহুগুণ বাড়িয়ে দেয়। এ ছাড়াও তৈলাক্ত ত্বকে কালচে দাগ পড়ে যাওয়ার সমস্যা তো আছে। ত্বক যত তৈলাক্ত হবে, ততই কালচে ভাব বাড়বে।


আসুন জেনে নেওয়া যাক তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনার কিছু উপায়—


সাবান নয়, মৃদু ফেসওয়াশ বা ক্লিঞ্জার দিয়ে দিনে দু’তিনবার মুখ পরিষ্কার করা উপকারী। নিম, তুলসি ও হলুদের নির্যাস সমৃদ্ধ পরিষ্কারক ব্যবহার করতে হবে।


ত্বকের উপরিভাগ থেকে ময়লা, বিষাক্ত উপাদান, মৃত কোষ দূর করে ত্বকে উজ্জ্বলভাব ফুটিয়ে তুলতে মৃদু এক্সফলিয়েশন বা কোমলভাবে ঘষা প্রয়োজন। তৈলাক্ত ভাব কমাতে এক্সফলিয়েট করা জরুরি।


নিম ও তুলসির তৈরি ফেস স্ক্রাব বাড়তি তেল ও ময়লা দূর করে ত্বক মসৃণ করতে সহায়তা করে।


সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে ইউভিএ এবং ইউভিবি সমৃদ্ধ সানব্লক ব্যবহার করা উচিত।


অনেকের ধারণা, তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই, এটা ঠিক নয়। সব ধরনের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন রয়েছে। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ কমে এবং উজ্জ্বলভাব ফুটে ওঠে। ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি পর্যাপ্ত জল পান করা প্রয়োজন, এতে ত্বক আর্দ্র থাকবে।


সাধারণত বৃষ্টি ও ঘামে মেকআপ গলে যায়। বাইরে যাওয়ার সময় খুব বেশি মেকআপ ব্যবহার করা ঠিক নয়। হালকা মেকআপই ত্বকের জন্য যথেষ্ট। ত্বক ভালো রাখতে হালকা ও জলরোধী মেকআপ ব্যবহার করা উচিত। রাতে ঘুমানোর আগে মেকআপ তুলতে তুলসী ও নিম সমৃদ্ধ ফেসওয়াশ ব্যবহার করা উচিত। এতে ব্রণ ও লোমকূপ আবদ্ধ হয়ে যাওয়ার প্রবণতা কমে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.