খাওয়ার আগে জল খাবেন, নাকি পরে?

 


ODD বাংলা ডেস্ক: জলের অপর নাম জীবন। আমাদের শরীরের প্রতিদিনের গুরুত্বপূর্ণ চাহিদা জল। আমরা তৃষ্ণার্ত থাকলে জল পান করি। এটা আমাদের প্রাথমিক চাহিদা। আমরা জানি জল পান করা স্বাস্থ্যকর। একজন প্রাপ্তবয়স্ক মানুষের রোজকার জলের চাহিদা দুই থেকে তিন লিটার। ঋতুভেদে এটা কম-বেশি হতে পারে। তাই দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস জল পান করা উচিত।


জল পানের একটা অন্যতম প্রধান সময় হলো খাবার খাওয়ার মুহূর্ত। অনেকে বলেন, খাদ্য গ্রহণের সঙ্গে সঙ্গে বেশি জল খাওয়া উচিত নয়। আবার কেউ বলেন, খাওয়ার আগে জল খেলে পেট ভরা থাকে এবং এতে ডায়েট করা সহজ। কিন্তু কোনটা ঠিক?


আসলে দৈনিক জলের চাহিদা পূরণ করতে মূল তিনটি খাবারের মাঝখানের সময়টুকু বেছে নেওয়া বিজ্ঞানসম্মত। শুধু খাবার টেবিলে নয়, সারা দিনই জল পান করা উচিত।


খাওয়ার আগে

সকালের নাশতা, দুপুরের খাবার বা রাতের খাবারের মতো বড় খাবারের অন্তত আধঘণ্টা আগে থেকে বেশি জল পান না করাই ভালো। কারণ, এতে পেট ভরার অনুভূতি হয়, তাতে খাবার কম খাওয়া হয় এবং পরে আবার ক্ষুধা লাগে। মানে আপনি কতটুকু খাবেন, তা নির্ধারণ করতে সমস্যা হয়। তা ছাড়া খাওয়ার শুরুতে মুখে যে লালা নিঃসরণ শুরু হয়, বেশি জল খেলে তা ধুয়ে যায়।


খাওয়ার সময়

খাবারের পরপর বা খাবারের সঙ্গে মধ্যবর্তী সময় বেশি জল খেলে খাওয়ার হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। পাকস্থলি বেশি ভরাট হয়ে অস্বস্তি তৈরি হতে পারে। তবে খাবারের সময় অল্প অল্প করে চুমুকে জল খেতে পারেন। খাবারটিও ধীরেসুস্থে ভালো করে চিবিয়ে সময় নিয়ে গ্রহণ করুন। তাড়াহুড়া করবেন না। এতে হজম ভালো হয়, খাবার ভালো করে চূর্ণ হয় এবং এনজাইমের সঙ্গে মেশে। খাবারের সময় ঢক ঢক করে গ্লাসভর্তি জল একবারে খাবেন না।


খাওয়ার পর

যদি জলের পিপাসা না মেটে তবে খাবার শেষ করার ২০-৩০ মিনিট পর আবার জল খেতে পারেন। তবে যাদের হজমে সমস্যা তারা এ সময় হালকা কুসুম গরম জল খেলে উপকার পাবেন।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.