গ্রাম বাংলা থেকে শহরের পুজো, ঘুরিয়ে দেখাবে পরিবহণ দফতর! শুরু টিকিট বুকিং

ODD বাংলা ডেস্ক: এসি বাসে চড়ে শহর থেকে একটু দূরে, বনেদি বাড়ির ঠাকুর দেখাতে নিয়ে যাবে পরিবহণ দফতর। সঙ্গে দেখানো হবে কলকাতার নামী মণ্ডপের ঠাকুর। সকালের জলখাবার থেকে দুপুরে ঠাকুরের ভোগ খাওয়া, সবই থাকছে প্যাকেজে। রাজ্যবাসীর সামনে অভিনব সুযোগ নিয়ে এল রাজ্য পরিবহন দফতর।  

পুজো পরিক্রমায় প্রতিবারই নানা ব্যবস্থা করে পরিবহণ দফতর। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বাসে করে সোজা নিয়ে যাওয়া হবে গ্রামের রাজবাড়ির পুজো দেখতে। পুজোর তিনদিন যেমন নিয়ে যাওয়া হবে উত্তর ২৪ পরগণার ধান্যকুড়িয়া, আরবেলিয়া গ্রামে, তেমনই আবার দেখানো হবে শহরের বনেদি পুজোও। ঠাকুর দালানে বসেই গাইড শোনাবেন সেই রাজবাড়ির পুরনো কাহিনি। গোটা পরিক্রমাই হবে দফতরের ভলভো এসি বাসে। আর অষ্টমীতে কুমারী পুজো দেখতে নিয়ে যাওয়া হবে জয়রামবাটি —কামারপুকুরে।

ইতিমধ্যেই পুজোর প‌্যাকেজের গাইডবুক উদ্বোধন করেছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি জানিয়েছেন, ''সাধারণ মানুষ যাতে ভালভাবে, আরামে পুজোর ক’দিন ঠাকুর দেখতে পারে সেই কারণে বিভিন্ন প‌্যাকেজ এনেছে পরিবহণ দফতর। ভলভো বাসে যেমন দেখা যাবে কলকাতার নামী পুজো, তেমনই দেখা যাবে বনেদি বাড়ির পুজোও। গোটা দিনের প‌্যাকেজে থাকছে সকালের জলখাবার থেকে লাঞ্চ সবকিছুই।''

পরিবহণ দফতর সূত্রে খবর, পরিবহণ নিগমের যে কোনও ডিপো থেকেই এই টিকিট পাওয়া যাবে। টিকিট কাটা যাবে অনলাইনে www.wbtc.co.in -এই ওয়েবসাইটে।।তবে শুধু তো আর গ্রামের পুজো নয়! এরই পাশাপাশি শহরেও পুজো পরিক্রমার জন্য একগুচ্ছ প্যাকেজ আনা হয়েছে। উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার সমস্ত বড় পুজোই দেখানো হবে। তার জন‌্যও হচ্ছে প‌্যাকেজ। ফি দিনে থাকছে ১০০ টাকার সারাদিনের টিকিটও।

১০০ টাকা দিয়ে টিকিট কেটে সরকারি নিগমের যে কোনও বাস—ট্রামে ঘুরে ঠাকুর দেখতে পারবেন দর্শনার্থীরা। সমস্ত এসি বাস, ট্রামও থাকছে এ তালিকায়।বনেদি বাড়ির ঠাকুর দেখার প‌্যাকেজ করা হয়েছে জনপ্রতি ১৮৫০ টাকা। ভলভো এসি বাসে করে তা দেখানো হবে। সেই তালিকায় রয়েছে বেলুড়মঠ থেকে শোভাবাজার রাজবাড়ি, বেহালা সোনার দুর্গা বাড়ি, ছাতুবাবু ও লাটুবাবুর বাড়ি, রানি রাসমনি-র বাড়ি সহ আরও বেশকিছু বনেদি বাড়ির পুজো। আছে শহরতলি থেকে কলকাতায় বাসে পরিক্রমাও করা যাবে।

বিভিন্ন জায়গা থেকে বাস গিয়ে একডালিয়া, সিংহি পার্ক, বাদামতলা আষাঢ় সংঘ, মুদিয়ালির মতো নামী পুজোগুলো দেখাবে। এটি অবশ‌্য নন এসি বাসেই ঘোরানো হবে। ভাড়া করা হয়েছে ৪০০ এবং ৫০০ টাকা। আর এসি ভলভোতে করে ঘুরলে তার প‌্যাকেজ থাকছে বারাসত থেকে ১৮৫০ এবং এসপ্ল‌্যানেড থেকে ১৭৫০ টাকা। এখানে লাঞ্চ এবং জলখাবার থাকছে।

গ্রাম বাংলার পুজো দেখার প‌্যাকেজের মূল্য ১৮০০ টাকা। আর জয়রামবাটি এবং কামারপুকুরের নন এসি বাসের প‌্যাকেজ থাকছে ৫৫০ টাকায়। শুরু হয়ে গিয়েছে টিকিট বুকিং

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.