দুই ছাত্রীর তৈরিকৃত যন্ত্রে নিজেই করতে পারবেন স্তন ক্যান্সারের পরীক্ষা

ODD বাংলা ডেস্ক: সারাবিশ্বে প্রতি বছর স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান হাজার হাজার নারী। যাদের অনেকে ক্যান্সারের উপসর্গ টের পান, আবার অনেকে পান না। আবার বহু নারী স্তনে ‘লাম্প’ বা শক্ত মাংসের পিণ্ডের উপস্থিতি টের পেলেও লজ্জায় চিকিৎসকের কাছে যান না।

এজন্য নারীরা যাতে নিজের স্তন নিজে চেক করতে পারেন সেজন্য একটি ডিভাইস আবিষ্কার করেছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের দুজন গ্রাজুয়েট ছাত্রী। তারা হলেন ডেব্রা বাবালোলা ও শেফালি বোহরা।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, তাদের আবিষ্কার জিতে নিয়েছে ব্রিটেনের অভিজাত ইউকে জেমস ডাইসন অ্যাওয়ার্ড। স্তন পরীক্ষা করার এ ডিভাইসটির নাম ‘ডটপ্লট’। হাতের সাহায্যে এটি দিয়ে একজন নারী তার স্তনের স্বাস্থ্য পরীক্ষা করতে পারবেন অনায়াসে। এর সঙ্গে যুক্ত থাকবে একটি স্মার্টফোন অ্যাপ।

ডিভাইসটি স্তনের ওপর ধরলেই ভেতরকার টিস্যু সম্পর্কে তথ্য দেবে। এর ভভেতরে কোথায় মাংসের শক্ত পিণ্ড পাকানো আছে কিনা তার রিপোর্ট দেবে। এ ডিভাইস কীভাবে ব্যবহার করতে হবে সে বিষয়ে ধাপে ধাপে নির্দেশনা দেবে ঐ অ্যাপ।

ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে আলট্রাসাউন্ডের মতো সাউন্ডওয়েভ। তা ব্যবহার করে প্রতিটি স্তনের টিস্যুর গঠন সম্পর্কে রেকর্ড তৈরি করবে। একই সঙ্গে পরীক্ষার ফল জানাবে এবং প্রতিটি পরীক্ষা শেষে রিপোর্ট তৈরি করবে স্মার্টফোনের অ্যাপ।

এসব ফল এবং রিপোর্ট আগের মাসগুলোতে পরীক্ষার ফলের সঙ্গে তুলনা করে প্রস্তুত করা হবে। তাতে বুঝতে সহজ হবে যে, স্তনের গঠনে কোনো পরিবর্তন আছে কিনা। প্রাথমিকভাবে স্তনের কোনো সমস্যা থাকলে তা ধরা পড়বে এ অ্যাপে। 

উল্লেখ্য, ক্যান্সার রিসার্সের তথ্যানুযায়ী, কেবল ব্রিটেনেই প্রতি বছর স্তন ক্যান্সারে মারা যান প্রায় ১১ হাজার ৫০০ নারী। অর্থাৎ প্রতিদিন গড়ে মারা যান ৩২ জন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.