ল্যাপটপের সামনে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করেন? কম্পিউটার ভিশন সিন্ড্রোম হতে পারে; জেনে নিন উপসর্গ

 


ODD বাংলা ডেস্ক: যারা দীর্ঘক্ষণ কম্পিউটার, টেলিভিশন, মোবাইল দেখেন তাদের এই রোগ হয়। এতে চোখের ওপর অনেক চাপ পড়ে। এতে চোখ ক্লান্ত হয়ে পড়ে। শুধু কর্মজীবীদের মধ্যেই নয়, আজকাল তরুণদের মধ্যেও এই সমস্যা বেশি দেখা যাচ্ছে। 


বেসরকারি সেক্টরে কর্মরতদের ওপর কাজের চাপ অনেক বেশি। সারাদিন কম্পিউটার ও ল্যাপটপে কাজ করতে হয় তাদের। প্রতিদিন কয়েক ঘন্টা কম্পিউটার ল্যাপটপে কাজ করার ফলে একজন ব্যক্তি ধীরে ধীরে কম্পিউটার ভিশন সিন্ড্রোম নামক একটি বিপজ্জনক রোগের শিকার হন। কম্পিউটার, মোবাইল ফোনের অত্যধিক ব্যবহারের কারণে চোখের নানা ধরনের সমস্যা শুরু হলেও মনোযোগের অভাবে সমস্যাটি এতটাই মারাত্মক আকার ধারণ করে যে মানুষ টেরও পায় না।


যারা দীর্ঘক্ষণ কম্পিউটার, টেলিভিশন, মোবাইল দেখেন তাদের এই রোগ হয়। এতে চোখের ওপর অনেক চাপ পড়ে। এতে চোখ ক্লান্ত হয়ে পড়ে। শুধু কর্মজীবীদের মধ্যেই নয়, আজকাল তরুণদের মধ্যেও এই সমস্যা বেশি দেখা যাচ্ছে। আসুন জেনে নিই এই রোগের লক্ষণগুলি কী এবং কীভাবে একজন ব্যক্তি এই রোগের শিকার হন।


কম্পিউটার ভিশন সিন্ড্রোমের লক্ষণ

কম্পিউটার ভিশন সিন্ড্রোম শুষ্ক চোখ দিয়ে শুরু হয়। একজন ব্যক্তি প্রায়ই অনুভব করেন যে তার চোখে ধুলো, ময়লা আছে। এছাড়াও কিছু লোক স্ক্রীন বা টিভি দেখার সময় তাদের চোখের পাতা ক্রমাগত খোলা রাখে এবং পলক ফেলতে ভুলে যায়। এতে চোখে জল আসে। চোখে ব্যাথার কারণে চোখ লাল হয়ে যায়। ঝাপসা দেখায়। এ রোগে পিঠে ও ঘাড়ে ব্যথা হয়।


কিভাবে কম্পিউটার ভিশন সিনড্রোম এড়ানো যায়

কম্পিউটার ভিশন সিন্ড্রোম এড়াতে টিভি, ল্যাপটপের স্ক্রীন দেখার সময় চশমা পরা প্রয়োজন। এছাড়াও কম্পিউটারে কাজ করার সময় কিছু বিরতি নিন। খুব কাছ থেকে কোনো পর্দার দিকে তাকাবেন না। কম্পিউটার স্ক্রিন এবং চোখের মধ্যে দূরত্ব কমপক্ষে ২৫ থেকে ৩০ ইঞ্চি হওয়া উচিত। এছাড়াও, কম্পিউটারে কাজ করার সময় একই অবস্থানে বসে থাকবেন না। এর মধ্যে বসার ধরন বদলাতে থাকুন। কাজ করার সময় চোখের পলক ফেলতে ভুলবেন না। এর মাঝে চোখের ব্যায়াম করতে থাকুন। যার ফলে আপনার চোখ বিশ্রাম পাবে এবং আপনার চোখের স্বাস্থ্যও ভালো থাকবে।


চোখের ব্যায়াম করুন

কম্পিউটার ভিশন সিন্ড্রোম এড়াতে, প্রতি চার সেকেন্ডে কমপক্ষে ২ মিনিটের জন্য অবিচ্ছিন্নভাবে আপনার মুহূর্ত নিন। পলক ফেলুন এবং তারপর দ্রুত আপনার চোখ বন্ধ করুন। কয়েক সেকেন্ডের জন্য বন্ধ রাখুন এবং তারপর চোখ খুলুন। এই প্রক্রিয়াটি দিনে চার থেকে পাঁচ বার পুনরাবৃত্তি করুন। এতে টেনশন কমবে, এবং চোখের ক্লান্তি দূর হবে এবং চোখ আবার লুব্রিকেটেড হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.