মশার আবার উপকারিতা ! পুরোটা জানলে চমকে যাবেন

ODD বাংলা ডেস্ক: মশা একটি ছোট পতঙ্গ। অধিকাংশ প্রজাতির স্ত্রী মশাই স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করে থাকে। কিছু মশা রোগজীবাণু সংক্রামক। মশার মাধ্যমে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাসসহ প্রভৃতি রোগ সংক্রমিত হয়। এই রক্তচোষা প্রাণীটিকে সৃষ্টিকর্তা কি কারণে সৃষ্টি করলেন?

যেকোনো প্রাণীই কোনো না কোনো ভাবে কাজে লাগে। সবারই কোনো না কোনো উপকারি দিকও রয়েছে। কিন্তু মশার উপকারিতা নিয়ে কি আমরা কখনো ভেবেছি?

মশার উৎপাত মানেই মশারি টাঙানো কিংবা কয়েল জ্বালানো। আর এই দুটি কাজই আপনাকে সুস্বাস্থ্যবান আর পরিশ্রমী হতে সহায়তা করে।

মশা আছে বলেই যুদ্ধবিহীন দেশগুলো তাদের অব্যবহৃত, সংরক্ষিত কামান কাজে লাগাতে পারছেন। মশা মারতে কামান দাগিয়ে তারা কামানগুলো যেমন সচল রাখছেন তেমনি কামানের ব্যবহার সম্পর্কে জনমনে একটা প্রাথমিক ধারণা দিয়ে রাখতে পারছেন। তা ছাড়া সৈন্যদল এভাবে কাজহীন অলস বসে না থেকে কামান দিয়ে মশা মারার কাজে নিয়োজিত হচ্ছে।

এসব কথা হাস্যকর ও ভিত্তিহীন। তবে সত্যিই কিছু কিছু ক্ষেত্রে মশারও উপকারিতা আছে।

পৃথিবীতে প্রায় তিন হাজার ৫০০ প্রজাতির মশা আছে যার মধ্যে ছয় শতাংশ প্রজাতির স্ত্রী মশা মানুষের রক্ত খায়। আবার তাদের মধ্যেও কিছু প্রজাতি শুধুই রক্ত খায় কিন্তু কোনো পরজীবী বহন করে না। এই প্রজাতির মশা ছাড়া বাকি মশারা আমাদের কোনো ক্ষতি করে না। তারা গাছ ফল প্রভৃতির নেক্টার বা রস খেয়ে বেঁচে থাকে।

১. যারা কান্ডের রস খেয়ে বেঁচে থাকে তারা উদ্ভিদ পরাগ সংযোগে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. মশার লার্ভা কিছু পাখি, বাদুরের জন্য একটি গুরুত্বপূর্ণ খাদ্যের উৎস।

৩. কিছু মাকড়সা স্যালাম্যান্ডার টিকটিকি, গিরগিটি, ব্যাঙ এদের মুখ্য খাদ্য এই মশা। তাই মশারা খাদ্যশৃঙ্খলের ওপর প্রভাব রাখে ।

৪. মশার ডিম মাছরা খাবার হিসেবে ব্যবহার করে। তাই মাছের খাদ্য চাহিদা মেটাতেও বিশেষ ভূমিকা রাখে মশা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.