বিয়ের হলেই মুটিয়ে যাবার কারণ কী?

ODD বাংলা ডেস্ক: বিয়ের পর একজন নারীর শারীরিক ও মানসিক পরিবর্তন হয়। বদলে যায় খাদ্যাভ্যাস। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- জন্মনিয়ন্ত্রক পদ্ধতি গ্রহণ করতে হয়। যেমন পিল বা ইনজেকশন এসব গ্রহণের কারণেও বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়। আরো কিছু কারণ আছে-

দেখা যায়, বিয়ের পর বিভিন্ন দাওয়াতে গিয়ে বা বাড়িতে অতিথি এলে এ ধরনের খাবারগুলোই বেশি খাওয়া হয়। এ কারণে ওজন দ্রুত বেড়ে যায়।  বিয়ের পর নতুন সম্পর্ক, নতুন মানুষজন, সব কিছুর ভিড়ে নিজের জন্য সময় বের করা বেশ কষ্টসাধ্য। গুরুত্ব বদলে যায় বা অগ্রাধিকার বদলে যায়, ফলে নিজের প্রতি আর আগের মতো নজর দেওয়া হয় না, শুধু খাদ্যাভ্যাস পাল্টায় না, ব্যায়াম করার অভ্যাসও পাল্টায়। বিয়ের পর মুটিয়ে যাওয়া এটি একটি বড় কারণ।

বিয়ের পর নতুন সম্পর্ক, নতুন মানুষজন, সব কিছুর ভিড়ে নিজের জন্য সময় বের করা বেশ নারীর জন্য কষ্টসাধ্য হয়ে পড়ে। তখন হয়তো নিজের কাছে নিজের গুরুত্বও খানিকটা বদলে যায়। অগ্রাধিকার বদলে যায়, ফলে নিজের প্রতি আর নজর দেওয়া হয় না। 

বিয়ের পর মেয়েদের ওজন বেড়ে যাওয়ার আরেকটি কারণ ঘুমের অভ্যাস পরিবর্তন হয়ে যায়। পরিবারের সদস্যদের সময় দিতে গিয়ে বা সংসারের কাজের ঝামেলায় একটি মেয়ে অনবরত বদলে যেতে থাকে।

গর্ভধারণের প্রস্তুতির জন্যও অনেক নারী ওজন বাড়িয়ে ফেলেন। গবেষণায় দেখা যায়, গর্ভধারণের পর প্রায় ১০ থেকে ১২ কেজি ওজন এই সময়টায় বেড়ে যায়। বিয়ের পর অনেকে ব্যস্ত হয়ে পড়ে আবার অনেকে নিজের প্রতি এতই অবহেলা দেখায় যে শরীরের যত্ন নেয় না। 

শুধু নারীরানা, পুরুষরাও বিয়ের পর মোটা হন। ‘ওবেসিটি’ নামক এক জরিপেদেখা গেছে, বিয়ের প্রথম পাঁচ বছরে একজন নারীর ওজন বেড়েছে গড়ে ২৪ পাউন্ড। আর একই সময়েপুরুষের ওজন বেড়ে গড়ে ৩০ পাউন্ড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.