লজ্জায় মুখ লাল হয় কেন?

ODD বাংলা ডেস্ক: মানুষের অতি পরিচিত সহজাত প্রবৃত্তি হল লজ্জা পাওয়া। নিজের প্রশংসায় লজ্জা পাওয়া ঠিক তেমনি তিরষ্কার ও অপমানে অনেকে লজ্জিত হয়ে ওঠেন। আর স্বাভাবিকভাবেই লজ্জায় আপনার মুখ হয়ে ওঠে লাল। কিন্তু আপনি কি জানেন কেন লজ্জায় আপনার মুখটি এরকম লাল হয়ে উঠছে?
আসুন জেনে নেওয়া যাক লজ্জায় মুখ লাল হওয়ার গোপন রহস্য-
আসলে লজ্জায় মুখ লাল হয়ে যাওয়ার পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক কারণ। আমাদের শরীরে অনেক গ্রন্থি রয়েছে যা থেকে নির্গত হরমোন ক্ষরণের মাধ্যমেই আমাদের শরীরের বিভিন্ন অংশগুলি ঠিকঠাক কাজ করতে শুরু করে। এমনই এক হরমোনের নাম ‘অ্যাড্রিনালিন’।

লজ্জা বা রাগের সময় অ্যাড্রিনালিনের ক্ষরণ অতিরিক্তমাত্রায় বেড়ে যায়। আর ঠিক এই কারণেই রক্তপ্রবাহের গতি, উচ্চ রক্তচাপ ও হৃদপিণ্ডের গতিপ্রবাহ অনেকগুন বেড়ে যায়। কিন্তু আশ্চর্যের ব্যাপার হল, এই অ্যাড্রিনালিন শরীরের সমস্ত জায়গার রক্তনালীকেই সংকুচিত করতে পারে। কিন্তু মানুষের মুখের রক্তনালিকায় এই হরমোন কোনো প্রভাব ফেলতে পারে না।

তাই লজ্জার সময় মুখের রক্তজালিকায় রক্তপ্রবাহের গতি অনেকাংশেই বেড়ে যায়। এই কারণেই আপনার মুখের রঙ অনেকটাই লাল হয়ে যায়। লক্ষ করবেন বড়দের তুলনায় ছোটদের এবং ছেলেদের তুলনায় মেয়েদের আবেগ বেশি থাকায় তুলনামূলকভাবে মেয়েরা বা ছোটরা লজ্জা বা রাগে একটু বেশিই লাল হয়ে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.