দিন শুরু করুন এই পাঁচ পানীয় দিয়ে, ওজন কমার সঙ্গে বাড়বে এনার্জি, দেখে নিন কী কী

 


ODD বাংলা ডেস্ক: মুখে বাড়তি মেদ, থলথলে ভুঁড়ি কিংবা হাতে মেদ- কারওই পছন্দ নয়। রোগা ছিপছিপে চেহারা সকলেরই পছন্দ কিন্তু সেই চেহারা পেতে করতে হয় কঠিন লড়াই। এই লড়াই শুরুতে সকলেরই উদ্যম থাকলেও কিছুদিনের মধ্যে হাঁপিয়ে ওঠেন অধিকাংশই। ফলে, বাড়তি মেদ ঝেড়ে ফেলা কঠিন হয়ে দাঁড়ায়। আবার অনেকে নিয়ম করে দিনের পর দিন ডায়েটিং করেও ফল পান না। এর কারণ ডায়েটে রয়েছে কিছু ভুল। আজ রইল ওজন কমানোর বিশেষ টিপস। দিন শুরু করতে এই পাঁচ পানীয়ের মধ্যে বেছে নিন একটি। এতে একদিকে যেমন দ্রুত কমবে ওজন তেমনই বজায় থাকবে এনার্জি। অধিকাংশ ডায়েটিং এর সময় দুর্বল বোধ করেন। এই সমস্যা থেকে মিলবে মুক্তি। জেনে নিন কী কী খাবেন। 



আনারসের জুস খেতে পারেন। আনারসে রয়েছে ব্রোমেলিন। যা হজম ক্ষমতা বৃদ্ধি করে ও প্রদাহ কমায়। তেমনেই এই ফলে কোলাইটিসের লক্ষণ দেখা যায়। যা ডিহাইড্রেশন ও ফোলাভাবের সমস্যা থেকে মুক্তি দেয়। সঙ্গে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি শরীরে পুষ্টি জোগায় ও বাড়তি ওজন কমাতে সাহায্য করে। তাই নিয়ম করে খেতে পারেন আনারসের জুস। 




আনারসের জুস বানাতে প্রয়োজন আনারস (দেড় কাপ), লেবুর রস (আড়াই টেবিল চামচ), দারুচিনি (১ চা চামচ), নুন (স্বাদমতো)। প্রথমে আনারস টুকরো করে কেটে নিন। এবার তা ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে একটি গ্লাসে ঢেলে ঢেলে নিন। এবার তাতে মেশান পরিমাণ মতো লেবুর রস, দারুচিনি, নুন। ভালো করে মিশিয়ে নিন। খালি পেটে খেতে পারেন এই জুস।



পুদিনা দিয়ে গ্রিন টি খেতে পারেন। ওজন কমাতে দিনে ৩ বার পর্যন্ত অেকে গ্রিন টি খেয়ে থাকেন। এটি আমাদের হজম ক্ষমতা উন্নত করে। মেটাবলিজম বৃদ্ধি করে। সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। আগ এই গ্রিন টি -তে থাকা উপকারী উপাদান ব্যক্তির এনার্জি বৃদ্ধি করে। এবার পুদিনা পাতা দিয়ে বানিয়ে ফেলুন গ্রিন টি। এতে মিলবে দ্বিগুণ উপকার। 




পুদিনা দিয়ে গ্রিন টি বানাতে প্রয়োজন, গ্রিন টি পাতা (২ টেবিল চামচ বা ১টি টি ব্যাগ), পুদিনা পাতা (৬ থেকে ৭টি), গরম জল (১ কাপ)। প্রথমে একটি পাত্রে জল নিয়ে তা মাঝারি আঁচে বসান। এবার তাতে দিন পুদিনা পাতা। ফুটলে নামিয়ে একটি কাপে ঢালুন। এতে গ্রিন টি ব্যাগ ডুবিয়ে দিন। 



ডার্ক চকোলেট দিয়ে বানিয়ে ফেলুন কফি। কফিতে আছে ক্যাফেইন। যা বিপাকীয় কাজ উন্নত করে। এটি আমাদের ওজন কমানোর সঙ্গে শরীরের শক্তি বৃদ্ধি করে। কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি উপাদান আছে। যা ওজন কমাতে সাহায্য করে। সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি করে। মেনে চলুন এই বিশেষ টিপস। 




ডার্ক চকোলেট দিয়ে বানিয়ে ফেলুন কফি বানাতে প্রয়োজন ব্ল্যাক কফি (১ চা চামচ), গ্রেট করা ডার্ক চকোলেট (হাফ চা চামচ), ফ্ল্যাক্সসিডস (হাফ চা চামচ), গরম জল (১ কাপ)। কফি কাপে গরম জল ও কফি দিন। এবার ভালো করে নাড়ুন। এতে ফ্ল্যাক্স সিডস ও গ্রেট করা ডার্ক চকোলেট মিশিয়ে নিন। তৈরি ডার্ক চকোলেট উইথ কফি। 



বানাতে পারেন সাইট্রাসি পানীয়। বানিয়ে ফেলুন জাম্বুরার জুস। এটি ফাইবার সমৃদ্ধ। এতে আছে একাধিক উপকারী যৌন। এতে উপস্থিত বি কমপ্লেক্স শরীর সুস্থ রাখে। ফাইবারে পরিপূর্ণ এই ফল। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা হজম ক্ষমতা উন্নত করার সঙ্গে শরীর রাখে সুস্থ। দ্রুত কমে ওজন। সঙ্গে বাড়ে এনার্জি। শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে রোজ খেতে পারেন এই জুস। 




জাম্বুরার জুস বানাতে প্রয়োজন জাম্বুরা (দেড় কাপ), মধু (দেড় চা চামচ), ডালিম (হাফ কাপ), নুন (স্বাদমতো)। প্রথম জাম্বরা ও ডালিম এক সঙ্গে নিয়ে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে একটি গ্লাসে ঢালুন। এতে মেশান নুন ও মধু। ভালো করে মিশিয়ে নিয়ে শরবত বানান। রোজ খালিপেটে খেলে মিলবে উপকার। 



আদা ও লেবু দিয়ে বানিয়ে ফেলুন শরবত। আদা হজম ক্ষমতা উন্নত করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট ভালো রাখে। লেবুতে থাকে ভিটামিন সি শরীর রাখে সুস্থ। এটি ডিটক্সিফাইং এজেন্ট হিসেবে কাজ করে। লেবুতে উপস্থিত পেকটিন ফাইবার শর্করা ও স্টার্চের হজমকে ধীরে করতে সাহায্য করে। ওজন কমাতে খেতে পারেন আদা ও লেবুপ পানীয়।   



প্রথমে আদা টুকরো করে ব্লেন্ড করে নিন। এবার ঠান্ডা জলের সঙ্গে মেষান সই পানীয়। তাতে মেশান লেবুর রস, ভেজে রাখা জিরে গুঁডডো। ভালো করে মিশিয়ে খেতে পারেন আদা ও লেবুর শরবত। এবার দিন শুরু করুন এই পাঁচ পানীয় দিয়ে, ওজন কমার সঙ্গে বাড়বে এনার্জি।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.