পাঁচটি ঘরোয়া উপায়ে কমান আর্থারাইটিসের অসহ্য ব্যাথা

 


ODD বাংলা ডেস্ক: অনেকে মনে করেন বয়স হলেই একমাত্র বাতের ব্যথা হতে পারে। এই ধারণা একেবারে ভুল। যে কোনও বয়সে দেখা দিতে পারে বাতের সমস্যা। বাত বা আর্থারাইটিসে আক্রান্ত হলে তা থেকে মুক্তি পাওয়া কঠিন। এই রোগে আক্রান্ত হওয়ার পর শরীর সুস্থ রাখতে সঠিক খাওয়ার প্রয়োজন। 


রিউমাটয়েড আর্থ্রাইটিস এমন একটি অটোইমিউন রোগ যা এখন খুব সাধারণ হয়ে উঠেছে। যাইহোক, একটি সক্রিয় জীবনধারা এবং একটি স্বাস্থ্যকর খাদ্য বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। ব্যায়াম বাত পরিচালনার একটি অংশ, যদিও এটি প্রতিদিন করা উচিত। এর সাথে, অন্যান্য জীবনযাত্রার পরিবর্তন রয়েছে যা আর্থ্রাইটিসের সাথে ভালভাবে বাঁচতে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞরা পাঁচটি জীবনধারা পরিবর্তনের পরামর্শ দেন যা আর্থ্রাইটিসের লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে৷


গায়ে-হাতে-পায়ে অসহ্য ব্যথা, বারে বারে ফুলে ওঠার মতো সমস্যা দেখা দেয় অনেকের। হাত-পা নাড়াতে গেলেই কষ্ট অনুভূত হয়। বাত বা আর্থারাইটিসে আক্রান্ত হলে এমন সমস্যা দেখা দেয়। অনেকে মনে করেন বয়স হলেই একমাত্র বাতের ব্যথা হতে পারে। এই ধারণা একেবারে ভুল। যে কোনও বয়সে দেখা দিতে পারে বাতের সমস্যা। বাত বা আর্থারাইটিসে আক্রান্ত হলে তা থেকে মুক্তি পাওয়া কঠিন। এই রোগে আক্রান্ত হওয়ার পর শরীর সুস্থ রাখতে সঠিক খাওয়ার প্রয়োজন। 


আর্থ্রাইটিসের জন্য কীভাবে জীবনধারা পরিবর্তন করবেন


১) ওজন হ্রাস- অতিরিক্ত ওজন অস্টিওআর্থারাইটিসের জন্য সবচেয়ে সাধারণ ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। এ সময় শরীরের প্রায় তিনগুণ ওজনের চাপ পড়ে হাঁটুতে। ওজন হ্রাস প্রাথমিক আর্থ্রাইটিস প্রতিরোধ করতে পারে, সেইসাথে যারা ইতিমধ্যে এটিতে ভুগছেন তাদের ব্যথা উপশম করতে পারে।


২) শারীরিক ক্রিয়াকলাপে পরিবর্তন - যাদের হাঁটুতে ব্যথা রয়েছে তাদের জগিং, স্কোয়াটিং, স্কিপিং, মেঝেতে বসা এর মতো প্রভাব লোডিং কার্যকলাপ এড়ানো উচিত। শুধুমাত্র ওয়েস্টার্ন কমোড ব্যবহার করতে হবে। এটি জয়েন্টগুলির আরও ক্ষতি রোধ করতে এবং ব্যথা কমাতে সাহায্য করবে।


৩) দৈনিক ব্যায়াম- শক্তিশালী পেশীগুলি জয়েন্ট এবং জয়েন্টগুলির নড়াচড়াকে স্থিতিশীল করে এবং জয়েন্টগুলির পৃষ্ঠকে পুষ্ট করার জন্যও ভাল, তাই প্রতিদিন ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ।


৪) ভিটামিন সাপ্লিমেন্ট- ভিটামিন ডি হাড়কে শক্তিশালী করে এবং ভিটামিন বি ১২ পেশী এবং স্নায়ুর জন্য প্রয়োজনীয়। দীর্ঘমেয়াদী ভিটামিনের ঘাটতি তরুণাস্থির প্রাথমিক ক্ষতি হতে পারে, যা আর্থ্রাইটিস হতে পারে।


৫) যোগব্যায়াম- যোগব্যায়াম মানসিক চাপ নিয়ন্ত্রণ এবং বিপাক উন্নতি করতে সাহায্য করে। প্রতিদিন যোগব্যায়াম করলে ব্যথা কমে যায়, যা ব্যথানাশক ওষুধের প্রয়োজন কমায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.