চিনা টুনিকে টক্কর দিচ্ছে জল প্রদীপ তেল নয় এক চামচ জলেই উজ্জ্বল হবে আলোর উৎসব

ODD বাংলা ডেস্ক: এ এক অদ্ভুদ প্রদীপ। দেখতে প্রদীপের মতই । তবে তেলের পরিবর্তে এটি জলে জল দিয়ে। প্রদীপের মধ্যে এক চামচ জল ঢেলে দিন। তাহলেই কেল্লাফতে। 

দীপাবলির উৎসব শুরু হয়ে গেছে বললে খুব একটা ভুল হবে না। আলোর উৎসব এই দীপাবলি। দীপাবলি বললেন প্রথমে যে কথাটা মাথায় আসে তা হল প্রদীপ। আধুনিক যুগে প্রদীপের জায়গা অনেকটাই দখল করে নিয়ে চীনা টুনি লাইট। কিন্তু পুজোর জন্য প্রদীপ অপরীহার্য। আর সেক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ হল তুলোর সলতে আর তেলের প্রদীব। নাহলে মোমের বাতি। উজ্জ্বল আলো সবকিছু আরও সুন্দর করে দেয় প্রদীপের আলো। কিন্তু এবার সেই তেলের জায়গায় বাজার মাতাচ্ছে জলের প্রদীপ। 

জলের প্রদীপ- 

এ এক অদ্ভুদ প্রদীপ। দেখতে প্রদীপের মতই । তবে তেলের পরিবর্তে এটি জলে জল দিয়ে। প্রদীপের মধ্যে এক চামচ জল ঢেলে দিন। তাহলেই কেল্লাফতে। প্রদীপে থাকা সেন্সরের মাধ্যমে জ্বলে উঠবে আলো। আর দূর থেকে সেই প্রদীপের আলো দেখে মনে হবে তেলের প্রদীপ জ্বলছে। অদ্ভূদ এই প্রদীপের চাহিদা ক্রমশই বাড়ছে। 

জল প্রদীপের দাম

বর্তমানে পেট্রোল ডিজেল থেকে শুরু করে ভোজ্য তেলের দাম আকাশ ছোঁয়া। সেখানে এই প্রদীপ জ্বালার জন্য আলাদা করে আর  তেল লাগবে না। জল হলেই চলবে। তবে প্রদীপের দাম সাধারণ প্রদীপের থেকে বেশি। এই জল প্রদীপ বর্তমানে শিলিগুড়ির বাজারে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা প্রতি পিস। তবে একসঙ্গে আপনি যদি অনেকগুলি নেন তাহলে বিক্রেতারা কিছুটা দাম অবশ্যই কমাবে। তবে মনে রাখতে এই প্রদীপ জ্বালতে তেলের খরচ শূন্য। 

চিনা টুনিকে হারিয়ে দিচ্ছে জল প্রদীপ 

দিল্লি থেকে আসছে জল প্রদীপ। তবে ইতিমধ্যেই শিলিগুড়ি, আসানসোল, কলকাতা সহ বেশ কয়েকটি মার্কেটে জাঁকিয়ে বসেছে। ব্যবসায়ীদের কথায় দীপাবলি ২০২২এর অন্যতম আকর্ষণ এই জল প্রদীপ। রীতিমত চাহিদা রয়েছে। যোগান দিতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের কথায় জল প্রদীপ হার মানিয়ে দিয়েছে চিনা টুনি লাইক বা লেজার লাইটকেও। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.