চল্লিশ বছর বয়সেও যদি তরুণ দেখতে চান, তাহলে এই পাঁচ ধরনের খাবার এখনই আপনার ডায়েট থেকে বাদ দিন

 


ODD বাংলা ডেস্ক: যদি ৪০ বছর বয়সেও তরুণ দেখতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই খাবারগুলি আপনার ডায়েট থেকে বাদ দিন।

 

সারা জীবন ইয়ং লুক এবং ফিট থাকতে কে না পছন্দ করে। তবে আপনি যতই চেষ্টা করুন না কেন, বয়সকে কাউকে আটকে রাখতে না। তবে বাড়ন্ত বয়সে এমন কিছু ব্যবস্থা অবশ্যই নেওয়া যেতে পারে, যার সাহায্যে শুধু ফিট থাকাই নয়, তরুণও দেখানো যায়। তাই আপনি যদি ৪০ বছর বয়সেও তরুণ দেখতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই খাবারগুলি আপনার ডায়েট থেকে বাদ দিন।


রিফাইন্ড কার্বোহাইড্রেট বা পরিশোধিত শর্করা-

রিফাইন্ড কার্বোহাইড্রেট কোনও বয়সেই ভালো নয়, তবে চল্লিশ পেরিয়ে গেলে তা পুরোপুরি বন্ধ করে দিতে হবে। রিফাইন্ড কার্বোহাইড্রেটের মধ্যে বিভিন্ন ধরনের খাদ্য আইটেম অন্তর্ভুক্ত, যেমন পাস্তা, ডোনাট, সাদা রুটি, কুকিজ, প্যানকেকস, এবং শুধুমাত্র এক ধরনের খাবার নয়। তাদের গ্লাইসেমিক সূচক বেশি, যার কারণে চিনির মাত্রা দ্রুত বেড়ে যায়। এটি হরমোনের ব্যাঘাত ঘটায় এবং ত্বকের গঠনকে খারাপ করে।


প্রক্রিয়াজাত মাংস -

প্রক্রিয়াজাত মাংস যেমন সসেজ, হ্যাম, বেকন, সালামি ইত্যাদিতে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। এগুলো প্রদাহ বাড়ায়। যদি মাংস খেতেই হয়, তাহলে অর্গানিক মাংস বেছে নিন এবং তৈরির সময় অন্তত তেল ও মশলা ব্যবহার করুন।


ফাস্ট ফুড-

ফাস্ট ফুড যে ধরনেরই হোক না কেন, অবিলম্বে এর থেকে নিজেকে দূরে রাখুন। এতে চিনি, অস্বাস্থ্যকর চর্বি, নাইট্রেট, সোডিয়াম এবং আরও অনেক ক্ষতিকর উপাদান রয়েছে। এগুলি আপনার শরীরের রাসায়নিক গঠনকে এমনভাবে নষ্ট করে যে আপনি জানেন না কতগুলি ত্বকের সমস্যা হতে পারে। তাদের থেকে দূরে থাকুন।


প্যাকেটজাত ফলের রস-

বাজারে পাওয়া যায় এমন যে কোনও ধরনের প্যাকেটজাত ফলের জুস আপনার শরীরে সুগারের মাত্রা বাড়ানো ছাড়া আর কোনও কাজ করে না। এগুলিতে সামান্য পরিমাণে ফাইবারও থাকে না, এগুলি মোটেও স্বাস্থ্যকর নয়। এগুলো শুধু ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।


অ্যালকোহল -

অ্যালকোহল কোনও বয়সের জন্য ক্ষতিকর। তবে একবার আপনি ৪০ বছর বয়সে পৌঁছে গেলে এটি সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়াই ভাল। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর এটি সঠিকভাবে বিপাক করতে অক্ষম হয় এবং লিভারও এটি সঠিকভাবে হজম করতে অক্ষম হয়। এই বয়সে এসে মদ ছেড়ে দেওয়াই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.