দই খাবেন নাকি ইয়োগার্ট, জেনে নিন পার্থক্য ও পুষ্টিগুণ



 ODD বাংলা ডেস্ক:দই একটি সুপার ফুড। দই ভিটামিন, প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এর পাশাপাশি এতে রয়েছে ল্যাকটোজ, আয়রন এবং ফসফরাসের গুণাগুণ, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া দইয়ে ভালো ব্যাকটেরিয়া থাকে যা হজম প্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে। 


অনেকেই দই ও ইয়োগার্টে গুলিয়ে ফেলেন। দই এবং ইয়োগার্ট দেখতে একই রকম। তবে উভয়ের পুষ্টিগুণ এবং প্রস্তুতির পদ্ধতিতে পার্থক্য রয়েছে। দই দীর্ঘকাল ধরে ভারতীয় প্লেটের একটি অংশ। বিগত কয়েক বছর ধরে মানুষের খাদ্যতালিকায়ও দই জায়গা করে নিয়েছে। দুধকে বলা হয় সম্পূর্ণ খাদ্য। দুধ থেকে তৈরি দইতেও অনেক পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন দই খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকার দেয়। দই একটি সুপার ফুড। দই ভিটামিন, প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এর পাশাপাশি এতে রয়েছে ল্যাকটোজ, আয়রন এবং ফসফরাসের গুণাগুণ, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া দইয়ে ভালো ব্যাকটেরিয়া থাকে যা হজম প্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে। এখানে জেনে নিন দইয়ের উপকারিতা।


দই প্রোটিন সমৃদ্ধ


দই প্রোটিন সমৃদ্ধ। যারা ওজন কমাচ্ছেন তাদের জন্য দই একটি খুব ভালো বিকল্প। গ্রীক দই খুব ঘন। এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না।


ইমিউন সিস্টেমের জন্য ভাল


দইয়ে ভালো ব্যাকটেরিয়া থাকে। তারা আপনার ইমিউন সিস্টেম শক্তিশালী করে তোলে। দইয়ে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, সেলেনিয়ামের মতো মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভালো।


পুষ্টিগুণ সমৃদ্ধ


দইয়ে ক্যালসিয়াম থাকে যা হাড়, জয়েন্ট এবং দাঁতের জন্য খুবই ভালো। এতে ভিটামিন B12 এবং রিবোফ্লাভিন রয়েছে, যা উভয়ই হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। এতে ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে।


এই লোকেরা দই খাবেন না


দই স্বাস্থ্যের জন্য ভালো। এতে অনেক ফ্লেভার রয়েছে, তাই ছোট বাচ্চারা দইয়ের তুলনায় এটি আরামে খেতে পারে। এর অনেক সুবিধা থাকা সত্ত্বেও, এটি খাওয়ার আগে আপনার কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। আপনার ল্যাকটোজ ইনটলারেন্স থাকলে বা ল্যাকটোজ সহ্য না হলে এটি খাবেন না। যাইহোক, ল্যাকটোজ ইনটলারেন্স সহ কিছু লোকও এটি হজম করতে পারে। তবে যাদের দুধে অ্যালার্জি আছে তাদেরও দই খাওয়া উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.